ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘ব্লকচেইন প্রযুক্তিতে তরুণদের সঙ্গে যৌথভাবে কাজ করতে হবে’

আবদুল আউয়াল

প্রকাশিত : ১৬:১৫, ৬ জুন ২০২২ | আপডেট: ১৮:৫৬, ২৩ সেপ্টেম্বর ২০২২

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, পরিবর্তনশীল বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে অগ্রসরমান প্রযুক্তি ব্লকচেইন ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে অবশ্যই আমরা ভবিষ্যতে সফল হবোই। কেননা আজকের সঙ্কটকে সুযোগে পরিণত করবে আমাদের তরুণেরা।

সোমবার (৬ জুন) বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আইসিটি বিভাগের উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়ার্ড ২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শুধুমাত্র তরুণ প্রজন্মই পারে সংকটকে সুযোগে পরিণত করতে উল্লেখ করে আব্দুল মান্নান আরো বলেন, আমাদের তরুণ প্রজন্ম নতুন নতুন প্রযুক্তিকে আয়ত্ত করছে প্রতিনিয়ত। তিনি বলেন, অত্যন্ত আশাবাদী যে ব্লকচেইন এর উন্নয়ন ও বিকাশে তরুণরা এগিয়ে এসেছে।

এসময় ‘ব্লকচেইন অলিম্পিয়ার দেশের তরুণদের জন্য উদ্ভাবনী ধারণা বিকাশ ঘটানোর সুবর্ণ সুযোগ’ বলেও মন্তব্য করেন মন্ত্রী।

তিনি বলেন, প্রতিকূলতা ও বৈরিতার মধ্যেও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার আধুনিকায়ন ও অগ্রসরমান প্রযুক্তির ক্ষেত্রে দৃঢ়তার সাথে এগিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতে সরকারের পক্ষ থেকে নেয়া সুযোগ কাজে লাগাতে উদ্ভাবনী ও প্রতিভাবান তরুণসহ সকল তরুণদের প্রতি আহ্বান জানান পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. এম আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সংসদ সদস্য অপরাজিতা হক, বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াডের অ্যাডভাইজার প্রফেসর মুহাম্মদ জাফর ইকবাল, ব্রাক ইউনিভার্সিটির প্রফেসর ড. এম কায়কোবাদ, বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াডের কো-অর্ডিনেটর হাবিবুল্লাহ এন করিম।

এছাড়াও আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম এবং ব্লকচেইন অলিম্পিয়াডের ইন্টারন্যাশনাল অ্যাডভাইজার লরেন মা অনলাইন অনুষ্ঠানে সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন।

৩ দিন ব্যাপী আয়োজিত এই অলিম্পিয়াড আগামী ৮ জুন শেষ হবে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি