ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ভালোবাসা দিবসে লাভ চকলেট পুডিং

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২১:০৭, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

ভালোবাসার দিবসে সবাই চায় তার প্রিয়জনের জন্য কত কিছু করতে। তাদের জন্য কত রকমের আয়োজন করা হয়। শুধু প্রিয় মানুষটার মন জয় করতেই এসব করতে হয়। আর সেটা যদি হয় তার পছন্দের খাবার। নিজের হাতে পছন্দের খাবার রান্না করে খাওয়ানোটাই সবচেয়ে বড় সারপ্রাইজ।

তাই নিজের হাতে বানিয়ে ফেলুন পুডিং আইটেমটি। পুডিং সবাই খেতে পছন্দ করে। অপছন্দ করার কোন কারণ নেই। তবে সেই পুডিং যদি চকলেট পুডিং হয় তাহলে তো আরও ভালো হয়। পুডিং বানাতে তেমন একটা সময় লাগে না। খুব কম সময়ে প্রিয় মানুষকে একটি সুন্দর আইটেম উপস্থাপন করতে পারবেন।

একুশে টিভি অনলাইনে চকলেট পুডিং-এর রেসিপি দেওয়া হলো-  

উপকরণ-

১) দুধ এক লিটার।

২) চিনি দেড় কাপ।

৩) ডিম চারটি।

৪) বেকিং পাউডার দুই টেবিল চামচ।

৫) ডার্ক চকলেট এক প্যাকেট।

৬) কর্ণফ্লাওয়ার দুই চা চামচ।

৭) লবণ স্বাদ মতো।

৮) ঘি অথবা সামান্য তেল।

চকলেট পুডিং তৈরির প্রণালি-

প্রথমে প্যানে দুধ ফুটতে দিন। দুধ ফুটে উঠলে চিনি দিয়ে কিছুক্ষণ জ্বাল দিয়ে নামিয়ে ঠাণ্ডা করুন। এরপর বেকিং পাউডার ও কর্ণফ্লাওয়ার অল্প দুধে ভালোভাবে মিশিয়ে ঠাণ্ডা করা বাকি দুধের সঙ্গে মিশিয়ে নিবেন। ডার্ক চকলেটগুলো ভাপ দিয়ে গলিয়ে নিবেন। এখন ডিম ভালভাবে ফেটিয়ে নিবেন। ফেটানো ডিম ও তিন টেবিল চামচ গোলানো চকলেট ওই দুধের সঙ্গে মিশিয়ে নিন। এবার ওভেন প্রুফ বাটিতে ঘি অথবা সামান্য তেল মাখিয়ে দুধের মিশ্রণ ঢেলে ওভেনের ট্রেতে বসিয়ে দিন। ১৮০ ডিগ্রিতে ৩০ থেকে ৩৫ মিনিট বেক করুন।

যাদের ওভেন নাই তারা গ্যাসের চুলাতেই করতে পারবেন। চুলায় বড় হাঁড়িতে পানি ফুটিয়ে পুডিং তৈরি করার বাটি তার ওপরে বসিয়ে ৩০ মিনিট মাঝারি জ্বালে রাখেন। ভাপে সিদ্ধ হয়ে পুডিং জমলে নামিয়ে নিবেন। পরিবেশনের আগে বাটি থেকে চকলেট পুডিংটি উল্টিয়ে নিবেন। এরপর পুডিংটি ছুরি দিয়ে সাইজ করে কেটে লাভ আকৃতি করে নিন। এখন এই পুডিংয়ের ওপর আবার কিছু গলানো চকলেট ঢেলে সাজিয়ে নিন।

তথ্যসূত্র : রান্নার রেসিপি।

কেএনইউ/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি