ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ভাষা আন্দোলনই বাঙালির অস্তিত্ব (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩১, ১০ ফেব্রুয়ারি ২০২১

ভাষা আন্দোলন শুধু ভাষাভিত্তিক রাষ্ট্রেরই অভ্যুদ্বয় ঘটায়নি বরং বিশ্ব দরবারে বাংলাকে মর্যাদার আসনে বসিয়েছে। গল্প-কবিতায় বাঙালিত্ব ধারণ করে কবি-সাহিত্যিকরা একের পর এক সৃষ্টি করে গেছেন। তাদের রচনায় উঠে এসেছে মাতৃভাষার প্রতি দরদ। ভাষা আন্দোলনই তাই বাঙালির অস্তিত্ব।

ভাষার ওপর আঘাত, ফুঁসে ওঠে বাঙালি। রাজপথে আন্দোলন। প্রতিবাদ কবিতায়, প্রতিবাদ গানে।

‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’ কিংবা ‘আরেক ফাল্গুন’, ‘বরফ গলা নদী’ অথবা ‘মাগো, ওরা বলে সবার কথা কেড়ে নেবে’- এসব সৃষ্টি অনিবার্যভাবে তুলে ধরেছে বাঙালির প্রতিবাদী রূপ।

রক্ত দিয়ে কেনা মায়ের ভাষা, আর শহীদদের আত্মত্যাগ বাঙালি জীবন-দর্শন ও সাহিত্যের শক্তি। একুশে ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি...আমি কি ভুলিতে পারি’ এখন সারাবিশ্বে প্রচারিত।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, ’৪৭-এর আগে যে ৩-৪শ’ ধরে বাংলা ভাষার স্রোত ছিল আমাদের, ৪৭-পরবর্তী সময়ে এই স্রোতটা ভিন্ন খাতে প্রবাহিত হয়েছে ভাষা আন্দোলনের ফলে।

বায়ান্নর প্রভাবে বাংলা ভাষা-সাহিত্য মানেই বাংলাদেশের সাহিত্য।

কবি মিনার মনসুর বলেন, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাইরে যে বিশাল বাঙালি জনগোষ্ঠী আছে, তাদের যদি কখনও বাংলাদেশ দেখার ইচ্ছা হয়, বাংলা সাহিত্য দেখার ইচ্ছা হয়, সংস্কৃতি দেখার ইচ্ছা হয়- অন্নদা রায় শংকর বলছেন তাদেরকে ঢাকায় যেতে হবে।

একুশের শক্তি এই অঞ্চলের কবি-সাহিত্যিকদের প্রেরণা। 

কবি মিনার মনসুর বলেন, ওই যে বায়ান্ন সালে শুরু হলো, কবিতায় আমাদের কণ্ঠস্বর বদলে গেল, আমাদের শব্দ বদলে গেল।

ভাষা সংগ্রাম নিয়ে রচিত গানগুলোও একেকটা মাইলফলক। কালজয়ী এসব গান প্রেরণা যোগায় স্বাধীনতা সংগ্রামে।

পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, ‘ওরে ও বাঙালি ঢাকার শহর রক্তে ভাসাইলি’ তারপরও দেখলাম গাজীউল হকও গান লিখলেন, আরেকজন বদরুল হাসান তিনিও গান লিখলেন এবং এই রচনাগুলো আমরা দেখলাম যে গ্রাম পর্যন্ত ছড়িয়ে গেল। এতো সংগ্রামী চেতনা, বিস্ফোরণের চেতনা তখন তৈরি হয়েছিল।

একুশের চেতনায় বাংলা সাহিত্য অসাম্প্রদায়িকতা ও সম্প্রীতির বন্ধন দৃঢ় করেছে। আর এই শক্তিই বাঙালির এগিয়ে যাওয়ার প্রেরণা।
দেখুন ভিডিও :

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি