ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ভ্যাকসিন উৎপাদনে পুতিন ও সৌদি বাদশাহ’র আলোচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩১, ৮ সেপ্টেম্বর ২০২০

সৌদি বাদশাহ সালমান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশ করোনাভাইরাস ভ্যাকসিনের যৌথ উৎপাদনের সম্ভাবনা নিয়ে সোমবার আলোচনা করেছেন। ক্রেমলিন একথা জানায়। খবর এএফপি’র।

আগস্ট মাসের গোড়ার দিকে রাশিয়া জানায়, তারা কোভিড-১৯ মোকাবেলায় বিশ্বের প্রথম ভ্যাকসিন উদ্ভাবন করে ফেলেছে এবং তারা দাবি করে বলেছে যে সৌদি আরবসহ ২০টি দেশ একশ’ কোটিরও বেশি ডোজ আগাম অর্ডার দিয়েছে।

ভ্যাকসিনটি তৈরীর জন্য রাশিয়ার সার্বভৌম সম্পদ তহবিল থেকে বিশাল অংকের অর্থ প্রদান করা হয়েছে এবং তারা এ ভ্যাকসিনের ব্যাপারে আগ্রহী দেশগুলোর মধ্যে অন্যতম দেশ হিসেবে সৌদি আরবকে চিহিৃত করেছে।

ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়, সোমবার পুতিন ও সালমান ‘করোনাভাইরাস মহামারির নেতিবাচক প্রভাব কাটিয়ে ওঠার লক্ষ্যে ‘সম্মিলিত প্রচেষ্টা চালানোর বিষয় নিয়ে আলোচনা করেন।’

বিবৃতিতে বলা হয়, আলোচনায় ‘রাশিয়ার তৈরী ভ্যাকসিনের যৌথ উৎপাদনের দৃষ্টিভঙ্গির ব্যাপারে বিশেষ গুরুত্ব দেয়া হয়।’ এতে আরো বলা হয়, বিশ্বের দুই প্রধান অপরিশোধিত তেল উৎপাদনকারী দেশ রাশিয়া ও সৌদি আরব স্থিতিশিল তেলের বাজার নিশ্চিত সমন্নিত প্রচেষ্টা চালানো অব্যাহত রাখবে।

করোনাভাইরাস মহামারির বিপর্যয়ের কারণে ব্যবসায়ীরা দীর্ঘ মেয়াদি চাহিদার দিকে নজর দেয়ায় গত সপ্তাহে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম পড়ে যায়।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি