ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মনোনয়নপত্র বিক্রিতে রেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৩, ১৭ নভেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর রেকর্ড পরিমান মনোনয়নপত্র বিক্রি হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, এরফলে রাজনৈতিক দলগুলো আর্থিকভাবে যেমন লাভবান হয়েছে, তেমনি সমৃদ্ধ হয়েছে দেশের রাজনীতি। রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের ফলে জনগণ নির্বাচনমুখী হয়েছে বলেও মনে করেন তারা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হতে মনোনয়ন ফরম কিনেছেন চার হাজার ২৩ জন। বিএনপির মনোনয়ন প্রত্যাশীর সংখ্যাও প্রায় কাছাকাছি। অন্যান্য রাজনৈতিকদলগুলোও তাদের প্রত্যাশা অনুযায়ী মনোনয়ন ফরম বিক্রি করেছে।

মনোনয়নপত্র সংগ্রহ এবং জমা দেয়া উপলক্ষে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয় এবং নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছিলো উৎসবমুখর পরিবেশ।

নির্বাচন পর্যবেক্ষক নাজমুল আহসান কলিমুল্লাহ’র মতে, এই অঞ্চলের মানুষ রাজনীতিপ্রবণ। রাজনীতির প্রতি মানুষের আগ্রহের কারণেই বেশি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে বলেও জানান তিনি।

রাজনীতি বিশ্লেষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এমাজউদ্দিন আহমেদ মনে করেন, বাংলাদেশের মানুষ প্রচণ্ড মাত্রায় রাজনীতি সম্পৃক্ত। সক্রিয় অংশগ্রহণের আকাংখাই মনোনয়নপত্র বেশি বিক্রি হওয়ার কারণ বলে মত তার।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপ জনগণকে নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহন করতে উৎসাহী করছে বলেও মনে করেন এই প্রবীণ শিক্ষক।

পরিবেশ স্বাভাবিক থাকলে, আসন্ন জাতীয় নির্বাচন দেশের জন্য উদাহরণ হয়ে থাকবে বলেও মনে করেন বিশ্লেষকরা।

ভিডিও:


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি