ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

মশা কি শুধু বেছে বেছে আপনাকেই কামড়াচ্ছে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৭, ১১ এপ্রিল ২০২২ | আপডেট: ১০:৫৮, ১১ এপ্রিল ২০২২

অনেকেই বলেন মশা যেন বেছে বেছে আমাকেই কামড়ায়। এটা কিন্তু সত্যি কামড়ানোর ব্যাপারে মশাদেরও পছন্দ অপছন্দ রয়েছে। তবে তা নির্ভর করে বেশ কতগুলো বিষয়ের ওপর। একনজরে জেনে নিন সেগুলো কী? 

পুরুষ নয়, নারী মশাই রক্ত পান করে। কিন্তু তাও আবার নিজের জন্য নয়। প্রত্যেক মায়ের মতই 'মশা মা'ও সন্তানের জন্যই নিজের জীবনের ঝুঁকি নিয়ে রক্তপান করে।

কারণ রক্তপান করে মশা নিজের সন্তানদের শক্তিশালী করতে চায়। মশা যদি রক্তা পান না করে তাহলে ডিম থেকে কখনই মশার জন্ম হবে না।  সেই কারণে  'মশা মা'র নজর থাকে ভালো রক্ত বা ফ্রেস ব্লাডের দিকে। 

মশা মানুষ বেছে বেছে রক্তখায়- এটা কিন্তু বিজ্ঞানে প্রমাণিত। ২০১৪ সালে প্রকাশিত একটি গবেষণায় বিজ্ঞানীরা প্রমাণ করে দিয়েছিন মশারা বেছে বেছে কিছু মানুষেরই রক্ত বেশি পান করে। এক কিছু কারণ রয়েছে। 

প্রথম কারণ-
মানুষের দেহ থেকে এমন কিছু রাসায়নিক নির্গত হয় যা স্ত্রী মশাকে বেশি আকৃষ্ট করে। যারমধ্যে অন্যতম হল ল্যাক্টিক অ্যাসিড। এই রাসায়নিক মশাদের উৎসাহিত করে রক্তপান করার জন্য । 

দ্বিতীয় কারণ-
রক্তের গ্রুপ। বিজ্ঞানীদের কথায় মশারা সাধারণত 'O'  ,'A' ,'B'- এই তিনটি ব্লার্ডগ্রুপের মানুষকে বেশি কামড়ায়। তবে অন্য ব্লাড গ্রুপের মানুষদের যে ছেড়ে দেয় এটা কিন্তু ঠিক নয়। তুলনায় এই তিনটি ব্লাডগ্রুপের মানুষদেরই বেশি পছন্দ করে মশারা। 

তৃতীয় কারণ-
যেসব মানুষ বেশি ঘামেন তাদের মশরা বেশি কামড়ায়। বিজ্ঞানীদের কথায় ঘামের গন্ধ মশাদের বেশি আকৃষ্ট করে। 

চতুর্থ কারণ- 
মশারা সাধারণত গর্ভাবতীদের বেশি কামড়ায়। কারণ এজাতীয় নারীদের শরীরে রক্তচলাচল বেশি হয়। সেই কারণে রক্তপান করতেই সুবিধে হয় মশাদের। 

একদল বিজ্ঞানীর দাবি যারা বেশি খাবার খান তাদের মশারা বেশি কামড়ায়। এজাতীয় মানুষদের শরীরে রাসায়নিক প্রতিক্রিয়া বেশি হয়। একাধিক রায়াসনিক তৈরি হয়। সেই কারণে মশাদের আকৃষ্ট করে।

যাইহোক বিজ্ঞানীদের কথায় এই ধারনা ভ্রান্ত যে ডিপ রঙের জামাকাপড় পরলে মশা বেশি কামড়ায়।  

সূত্র: এশিয়ানেট নিউজ বাংলা

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি