ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মশার উপদ্রব থেকে বাঁচার ঘরোয়া উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০২, ২ মে ২০১৮ | আপডেট: ১০:৩৯, ৩ মে ২০১৮

বৃষ্টি দেখা দিলেই মশার উপদ্রব বেড়ে যায়। ইদানিং কালবৈশাখী ঝড়সহ প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। এ কারণে মশার উপদ্রবও বেড়ে গেছে। এ সময় মশার কয়েল কিংবা স্প্রে জাতীয় বিভিন্ন ক্যামিকেল ব্যবহার করেও যেমন মশা তাড়ানো সম্ভব হচ্ছে না, তেমনি শরীরেও বেশ ক্ষতি করছে।

তবে চিন্তার কিছু নেই। মশার উপদ্রব থেকে বাঁচতে প্রাকৃতিক উপায়ে কিছু কৌশল রয়েছে যার কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। খুব সহজেই বাসায় বসে বানিয়ে ফেলতে পারেন। তাহলে জানিয়ে দেওয়া হলো কিছু ঘরোয়া উপায়-

১) প্রয়োজনীয় উপকরণ : দুই লিটারের একটি প্লাস্টিকের বোতল, আধা গ্লাস (২০০ মিলিলিটার) ফোটানো হালকা গরম পানি, আধা কাপ ব্রাউন সুগার (খোলা চিনি হলে ভালো। তবে পরিশোধিত চিনি হলেও চলবে)। আধা চামচ ইষ্ট।

বানানোর প্রক্রিয়া

প্রথমে প্লাষ্টিকের বোতলটি ওপর থেকে তিন/চার ইঞ্চি ছেড়ে কেটে ফেলুন। তারপর নিচের অংশটিতে ব্রাউন সুগার বা খোলা চিনি বা পরিশোধিত চিনি ঢেলে দিন। নাড়ানোর কোনও প্রয়োজন নেই। তারপর এর মধ্যে এক কাপ ফোটানো পানি ঢালুন। এবার ওর মধ্যে আধা চামচ ইস্ট ছড়িয়ে দিন। এখন বোতলের ওপরের অংশটিকে উপুড় করে বড় বোতলের ভেতরে বসিয়ে দিন। খেয়াল রাখবেন বোতলের ওপরের অংশের মুখের ঢাকনাটি যেন অবশ্যই খোলা থাকে। কারণ ওখান থেকেই মশা ভেতরে ঢুকবে। এরপর একটি টেপ দিয়ে বোতলের জোরা অংশটি শক্ত করে লাগিয়ে দিন। ব্যস! হয়ে গেলো মশা মারার হোমমেড ফাঁদ। এবার ফাঁদটিকে ঘরের যে কোনো কোনায় রেখে দিন।

২) প্রয়োজনীয় উপকরণ : রসুনের কোয়া কয়েকটি, পুদিনা পাতা, তুলসি পাতা।

বানানোর প্রক্রিয়া

রসুন হচ্ছে মশার চিরশত্রু। একইভাবে পুদিনা পাতা ও তুলসি পাতাও মশার উপদ্রব থেকে বাঁচতে সাহায্য করে। রসুনের খোসা ছাড়ানো কয়েকটি কোয়া ছেঁচে পানিতে ফুটতে দিন। এর সঙ্গে পুদিনা পাতাও তুলসি পাতাও দিয়ে একই যোগে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ একটি স্প্রে বোতলে ভোরে নিয়ে জানালা, দরজার ফ্রেমে, ঘরের কোণায় ভালো করে স্প্রে করে দিন। দেখবেন মশার উপদ্রব থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যাবে। যদি আরও বেশি ভালো ফল চান তবে এই স্প্রে নিজের গায়েও করতে পারেন। এর কোনো ধরণের পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

তথ্যসূত্র : জি নিউজ।

কেএনইউ/ এসএইচ/

 

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি