ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দেহঘড়ি

মস্তিষ্কই নিয়ন্ত্রণ করে সব অঙ্গ-প্রত্যঙ্গ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৭, ১৫ জানুয়ারি ২০১৮

আমাদের সব শারীরবৃত্তীয় কার্যক্রম নিয়ন্ত্রণ করে মস্তিষ্ক। আর মস্তিষ্ক এটি করে মূলত নার্ভাস ও এন্ডোক্রাইন সিস্টেমের মাধ্যমে। তাই এ দুটি হলো শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি সিস্টেম।

এন্ডোক্রাইন সিস্টেমের সব গ্ল্যান্ডের কার্যক্রম নিয়ন্ত্রণ করে পিটুইটারি গ্ল্যান্ড। এ কারণে পিটুইটারি গ্ল্যান্ডকে বলা হয় মাস্টার গ্ল্যান্ড। এই পিটুইটারি গ্ল্যান্ডকে আবার নিয়ন্ত্রণ করে হাইপোথ্যালামাস। হাইপোথ্যালামাস যেহেতু মস্তিষ্কেরই অংশ; তাই বলা যায়, এন্ডোক্রাইন সিস্টেমের মাধ্যমে মস্তিষ্ক পুরো শরীরকেই নিয়ন্ত্রণ করছে।

এছাড়াও, স্পাইনাল কর্ড এবং তা থেকে শাখা-প্রশাখার মতো বের হওয়া ৩১ জোড়া নার্ভের মাধ্যমেও নিয়ন্ত্রিত হয় শরীরের যাবতীয় অঙ্গ-প্রতঙ্গ।
অর্থাৎ সবদিক বিবেচনায় মস্তিষ্কই আমাদের দেহের মূল নিয়ন্ত্রক।

তাহলে কেন আমরা মস্তিষ্ককে বেশি ব্যবহার করছি না? এতো শক্তিশালী আর মহামূল্যবান মস্তিষ্ক, এটি কিন্তু একা কোনো কাজ করতে পারে না। এর কাজকে নানাভাবে প্রভাবিত ও পরিচালিত করে আমাদের মন। মন এবং মস্তিষ্কের সম্পর্ক নিয়ে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের একটি নতুন ধারা ‘সাইকো-নিউরো-ইমিউনোলজি’। ‘সাইকো’ মানে মন; ব্রেনের নিউরোন এবং সেইসঙ্গে নার্ভাস সিস্টেমকে বোঝানো হয়েছে ‘নিউরো’ শব্দটি ব্যবহার করে আর ‘ইমিউনোলজি’ হলো শরীরের রোগ প্রতিরক্ষা ব্যবস্থা।

অর্থাৎ মনের শক্তিকে কাজে লাগিয়ে ব্রেন ও নার্ভাস সিস্টেমকে প্রভাবিত করার মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে উজ্জীবিত ও কর্মক্ষম করে তোলাই হলো সাইকো- নিউরো-ইমিউনোলজির মূল লক্ষ্য।

১৯৭০ সাল থেকে পৃথিবীর বিভিন্ন দেশে সাইকো-নিউরো-ইমিউনোলজি নিয়ে গবেষণা ‍শুরু হয়। গবেষণা করেন ড. অ্যালেন গোল্ডস্টেইন এবং ড. জন মোটিল। দুজনই সাইকিয়াট্রিস্ট এবং নিউরোলজিস্ট। এদের সঙ্গে ছিলেন দুজন নিউরোসার্জন ডা. ওয়াইল্ডার পেনফিল্ড এবং ড. ই রয় জন। দীর্ঘ গবেষণার পর তারা বলেছেন, একজন প্রোগ্রামার যেভাবে কম্পিউটারকে পরিচালিত করে মনও ঠিক সেভাবেই ব্রেনকে পরিচালিত করে।

আসলে কম্পিউটারের কিন্তু নিজে কিছু করার ক্ষমতা নেই। কম্পিউটার হচ্ছে কিছু হার্ডওয়্যারের সমন্বয়ে একটি যন্ত্র মাত্র। এজন প্রোগ্রামার সেটিকে যেভাবে প্রোগ্রাম দেন তা সেভাবেই চলে। মনও তেমনি মস্তিষ্ককে যেভাবে প্রভাবিত করে, ব্রেন ঠিক সে অনুসারেই কাজ করে। তাই নিরাময়, সুস্বাস্থ্য আর সাফল্যের জন্যে মনের শক্তিকে ইতিবাচকভাবে ব্যবহার করে ব্রেনকে সঠিক প্রোগ্রামিং বা তথ্য দিতে হবে।

 

এম/এসএইচ

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি