ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মহাকাশ ভ্রমণে সাড়ে ৪ লাখ ডলার মূল্যের টিকেট বিক্রি শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৫, ৭ আগস্ট ২০২১

রিচার্ড ব্রানসন মহাকাশ ভ্রমণ থেকে ফেরার পরে তার মহাকাশ সংস্থা ভার্জিন গ্যালাক্টিক সাড়ে চার লাখ ডলারে মহাকাশ ভ্রমণের টিকেট বিক্রি শুরু করেছে। কোম্পানি বৃহস্পতিবার এই ঘোষণা দিয়েছে। 

২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রায় ৬০০ আগ্রহী পর্যটক ২ লাখ থেকে আড়াই লাখ ডলারে টিকেট বুকিং করেছিল। এবার এই টিকেটের মূল্য প্রায় দ্বিগুণ বাড়ানো হয়েছে। গত মাসে পরিচালিত ক্রু টেস্ট ফ্লাইটের সাফল্যের সুবিধা নিতে কোম্পানিটি বাড়তি মূল্যে এই টিকেট বিক্রি শুরু করছে। 

কোম্পানির সিইও মাইকেল ক্লগলাজিয়ার এক বিবৃতিতে বলেছেন, ‘পুনরায় টিকেট বিক্রি শুরু করতে পেরে আমরা আনন্দিত, আজ থেকেই এই বিক্রি শুরু হবে। প্রথমে অপেক্ষমান তালিকা থেকে আগ্রহীদের টিকেট দেয়া হবে।’

দুই বিলিওনিয়ার ভার্জিন গ্যালাক্টিকের ব্রানসনের প্রতিদ্বন্দ্বী ব্লু অরিজিনের মালিক জেফ বেজোসের মধ্যে মহাকাশ পর্যটন শিল্পের তীব্র প্রতিযোগিতা চলছে। ব্রানসন গত ১১ জুলাই নিজস্ব ফ্লাইটে মহাকাশ ভ্রমণ করেন। এর ৯ দিন পরে ২০ জুলাই জেফ বেজোস ব্লু অরিজিনের রকেটে মহাকাশ ভ্রমণ করেন।

পরবর্তী টেস্ট ফ্লাইট মহাকাশে যাবে আগামী সেপ্টেম্বরে। ইতালিয়ান এয়ার ফোর্সের সদস্যরা এতে ক্রু হবেন। সেপ্টেম্বরের মিশনের পরে আরও একটি টেস্ট ফ্লাইট যাবে। পরে ২০২২ সালে তৃতীয় ত্রৈমাসিকে প্রথম বাণিজ্যিক ফ্লাইট মহাকাশে পাঠানো হবে।

বাণিজ্যিক ফ্লাইটে সিঙ্গেল সিট, দম্পতি, বন্ধু অথবা পরিবারের জন্য মাল্টি-সিট এবং একটি পুরো ফ্লাইটের টিকেট কেনা যাবে। 

একটি বিশাল স্পেস প্লেন মহাকাশের বিশেষ উচ্চতায় নিয়ে যাওয়ার পরে মাদারশিপ থেকে ক্রুবাহী স্পেসশিপ আলাদা হয়ে যাবে। এরপর এটি রকেট ইঞ্জিন চালু করে পৃথিবী থেকে মহাকাশের ৫০ মাইল (সমুদ্রপৃষ্ঠ থেকে ৮০ কিলোমিটার উচ্চতা) উচ্চতায় পৌঁছাবে। 

পৃথিবীর দিকে ফিরে আসার আগে কয়েক মিনিট পর্যটকরা ভরশূন্য অবস্থায় থাকবেন। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি