ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মেদ ও টক্সিন দূর করে লেবু-মধু-জিরার পানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৭, ৭ আগস্ট ২০১৯

প্রতিদিনের ব্যস্ততায় নানা অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার গ্রহণ, দুশ্চিন্তা ও উদ্বেগ নিয়ে চলার ফলে ওজন বাড়ছে হু হু করে। এর জন্য এক-আধটু শরীরচর্চা করা হলেও নিয়ম করে প্রতিদিন করা হয়ে উঠে না। যার ফলে ওজনকে বশে আনতে একদমই পাড়া যাচ্ছে না। 

প্রতিদিন শরীরে যেটুকু ক্ষতি হয়, তা রুখে দিতে চাইলে ডিটক্সিফিকেশনের উপর নির্ভর করা ছাড়া উপায় নেই। ডায়েটের নিয়ম মানার সঙ্গে শরীরচর্চাও প্রয়োজন। তবে এর সঙ্গে হাতের কাছে মজুত রাখতে হবে এমন সব পানীয় যা শরীরের অনিয়মকে বশে এনে ক্ষতি কমিয়ে ফেলতে সক্ষম হবে।

দিনের শুরুতই ডায়েটে রাখুন এমন কিছু পানীয়। যা আপনার মেদ কমিয়ে ও টক্সিন দূর করে শরীর রাখবে ঝরঝরে। এই পানীয় কি দিয়ে এবং কী ভাবে বানাবেন তা জেনে নিন : 

জিরা-লেবু-মধু : ওজন কমানোর ধারণা আঁকড়ে অনেকেই লেবু-মধুর পানিতে আস্থা রাখেন। তবে মেদ কমানোর চেষ্টার পাশাপাশি ফিট থাকাও আমাদের প্রয়োজন। তাই লেবু-মধুর ক্যারিশমায় মেদ কমে- এ নিয়ে দ্বিমত থাকলেও এটি যে ডিটক্সিফিকেশনের জন্য অন্যতম সেরা পানীয়, তা নিয়ে কোনও সন্দেহ নেই। এর সঙ্গে যোগ করুন জিরা। প্রতিরাতে এক গ্লাস পানিতে এক চামচ জিরা, একটা লেবু ও এক চামচ মধু মিশিয়ে রাখুন। সেই পানি সকালে ছেকে খেয়ে নিন। শরীরকে ডিটক্স করতে খুবই কাজে আসবে।

লেবু : অনেক উপাদান একসঙ্গে হাতের কাছে না থাকলেও অসুবিধা নেই। গোটা পাতিলেবু ঈষ্ণ গরম পানিতে নিংড়ে নিন। এবার সেই পানি খান প্রতিদিন। শুধু খালি পেটে সকালেই নয়, এই পানি খেতে পারেন দিনের মধ্যে যে কোন সময়। লেবুতে শরীরের টক্সিন দূর করার ক্ষমতা প্রচুর। আর গরম পানিতে খাওয়া হয় বলে একাধিক বার খেলেও অ্যাসিডিটির ভয় থাকে না।

দারুচিনি : গরম পানিতে দারুচিনি গুঁড়া ফেলে সেই পানি খান প্রতিদিন সকালে। দারুচিনির রোগ প্রতিরোধ ক্ষমতা, ঠান্ডা আটকানোর গুণের সঙ্গে শরীরের টক্সিন বার করে দেওয়ার ক্ষমতাও আছে। তাই প্রতিদিন দারুচিনির পানি রাখুন ডায়েটে।

এএইচ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি