ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

যে কারণে চার বছর পরপর হয় বিশ্বকাপ ফুটবল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪১, ৬ জুলাই ২০১৮

চোখ খুলতেই যেন শেষ হয়ে যায় বিশ্বকাপের আনন্দ। কারণ বিশ্বকাপ ফুটবল শেষ হতে সময় লাগে মাত্র এক মাস। ফুটবল প্রেমীরা চান, প্রতিবছরই যেন বিশ্বকাপ ফিরে আসে। তবে বিশ্বকাপ ফুটবল তো আর কারও কাকুতি শুনে না। ফিরে আসে, তবে তা ঠিক চার বছর পরপর।

শুধু বিশ্বকাপ ফুটবল নয়, খেলাধূলার যে কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতাও হয় চার বছর অন্তর। কিন্তু তিন, পাঁচ বা সাত নয়, চার কেন? উত্তর পেতে হলে আমাদের যেতে হবে ঠিক ২৭৯৪ বছর পেছনে। প্রাচীন গ্রিসের অলিম্পিয়াতে তখনই প্রথম বসেছিল অলিম্পিক গেমসের আসর। যা জারি ছিল ৩৯৩ খ্রিস্টাব্দ পর্যন্ত।

প্রতি চার বছর অন্তর বসত অলিম্পিক গেমসের আসর। আর মাঝখানের এই চার বছর সময়কে বলা হত অলিম্পিয়াড। যা ছিল সময়কে মাপার একটি একক। বছর বলতে যেমন ৩৬৫ দিন বোঝানো হয়, অলিম্পিয়াড বলতে সেরকম বোঝানো হয় দু’টি অলিম্পিক গেমসের মাঝের চার বছর সময়কে।

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার সময় মাথায় রাখা হয়েছিল অলিম্পিক গেমসের এই চার বছরের ঐতিহ্যকে। আর সেই ঐতিহ্যকে সম্মান জানাতেই প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হয় বিশ্বকাপ ফুটবল।

তবে আরও বেশ কিছু সময়োপযোগী বাস্তবিক কারণ জড়িয়ে আছে এই চার বছরের সঙ্গে। তার মধ্যে অন্যতম হল বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচগুলির জন্য প্রয়োজনীয় সময় বের করে নেওয়া।

এ ছাড়া অন্যান্য বড় প্রতিযোগিতার সঙ্গে যাতে বিশ্বকাপ ফুটবল একই সঙ্গে না পড়ে, সেটাও মাথায় রাখতে হয় ক্রীড়াজগতের সর্বোচ্চ সংগঠনগুলিকে। বিশ্বকাপের মতো বড় মাপের প্রতিযোগিতার পরিকাঠামো তৈরিতেও পর্যাপ্ত সময় দরকার। সে জন্যও ন্যূনতম চার বছর সময় দরকার বলে মনে করেন ক্রীড়া সংগঠকেরা।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি