ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

যে কূপের পানিতে সবকিছু হয়ে যায় পাথর!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৫, ১১ অক্টোবর ২০১৮

রূপকথার গল্পের কোনো চরিত্র যেন নেমে এসেছে কূপের পানিতে। পানির ছোঁয়ায় সবকিছু হয়ে যায় পাথর! কিন্তু আমরা এগুলো কথা সব সময় রূপকথার গল্পেই শুনে এসেছি। শুনলে অবাক হবেন যে এমনটা এখন বাস্তবেই হচ্ছে। তবে মানুষ বা যাদুর কাঠির ছোঁয়ায় না, কুপের পানির ছোঁয়ায়!

ইংল্যান্ডের নেয়ার্সবরো টাউনে আছে রহস্যময় একটি কূপ। নাম ‘মাদার শিপটন গুহা’যার পানি সব কিছুকে পাথর করে দেয়। আশ্চর্য এ ক্ষমতার জন্য বিশ্বজুড়ে পরিচিত এই কূপ।

এর মধ্যে গাছের পাতা, কাঠের টুকরো পড়ার কিছু পরেই জমে পাথর হয়ে যায়। এর থেকেই ছড়িয়েছে আতঙ্ক। ভয়ে অনেকেই কূপের ধারে-কাছে যেতে চান না। যদি একবার কেউ পড়ে যায় তাহলে আর রক্ষা নেই।

কৌতূহলী অনেকে উপর থেকে টুপি, জুতো রুমালসহ বিভিন্ন বস্তু কূপের পানিতে ফেলেছেন। কিছুক্ষণ পরেই সে সব পাথর হয়ে গেছে। কেউ দড়ি দিয়ে ঝুলিয়ে রেখেছিলেন টেডি বিয়ার, সাইকেল, কেটলি। দড়ির কিছু অংশসহ ঝুলন্ত বস্তুগুলি সম্পূর্ণ পাথরে পরিণত হয়েছে।

কূপের ধারে এখনো ঝুলছে অষ্টাদশ শতকের টুপি, চেইন। দুইশো থেকে দুইশো পঞ্চাশ বছর ধরে একই রকম অবস্থা চলছে। কৌতূহলী অনেকে সাহস নিয়ে ভয়ঙ্কর এই কূপের ধারে যান। কোনোরকমে কূপের গা দিয়ে কিছু একটা ঝুলিয়ে দেন। পানির স্পর্শ লাগতেই ওই সব বস্তু পাথর হতে থাকে।

ধারণা করা হচ্ছে, এই কূপের পানিতে এমন কিছু রয়েছে যার রাসায়নিক মাত্রা সবকিছু পাথরে পরিণত করে দেয়।

সূত্র: ডয়েচে ভেলে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি