ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

যে পাঁচ কারণে আপনার হাঁচি থামেই না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৮, ১ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৬:৩০, ৮ সেপ্টেম্বর ২০১৭

আমাদের মধ্যে কারও কারও এমন হয় যে একবার হাঁচি উঠলে তা আর থামতেই চায় না। এক নাগাড়ে হাঁচি আসতেই থাকে। এমন হাঁচির জন্য দায়ী ৫টি অন্যতম কারণ।

১) ঠাণ্ডা লাগাঃ ঠাণ্ডা লাগলে হাঁচি হওয়াটাই স্বাভাবিক। শীতকাল ছাড়াও যে কোনো ঋতুতে ঠান্ডা লাগতে পারে আপনার। এমনটা হলে হাঁচির সাথে সাথে কাশিও হতে পারে। তাই অসময়ে হাঁচি আশা শুরু করলে ঠান্ডার জন্য প্রস্তুতি নিন এবং দ্রুত ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

২) তাপমাত্রার পরিবর্তনঃ খুব ঠান্ডা কোনো স্থান থেকে হঠাৎ গরম তাপমাত্রার কোনো স্থানে গেলে হাঁচি আসতে পারে। তাপমাত্রার এমন হঠাৎ পরিবর্তনের জন্য এমনটা হতে পারে। দেখা যায়, ঠাণ্ডা কোনো স্থানে অনেকক্ষণ অবস্থানের পর সেই স্থান থেকে গরম তাপমাত্রার কোনো স্থানে গেলে লাগাতার হাঁচির সম্ভাবনা বৃদ্ধি পায়।

৩) ধোয়াঃ যারা কালো ধোঁয়া বা সিগারেটের ধোঁয়া সহ্য করতে পারেন না তাদের চারপাশে এমন ধোঁয়া থাকলে হাঁচির পরিমাণ বেড়ে যায়। বিশেষত শিশুদের মধ্যে এ প্রবণতা বেশি। শিশুদের আশেপাশে ধূমপান করলে বা পোড়া কোনো জিনিসের ধোঁয়া তাদের নাকে গেলে তারা হাঁচি দেয়া শুরু করে। আর এমন হাঁচি অনেকক্ষণ পর্যন্ত দিতে থাকেন।

৪) সাময়িক এলার্জিঃ সাধারণত কারও কারও সাময়িকভাবে কিছু কিছু জিনিসে এলার্জি থাকতে পারে। এমন সময় হাঁচির সাথে সাথে কাশিও হতে পারে। এমনকি চোখও লাল হয়ে যায়। যেমন অনেকের কাশফুলে এলার্জি হতে পারে। এমন এলার্জির কারণে লাগাতার হাঁচির সম্ভাবনা থাকে।

৫) পশুপাখিতে এলার্জিঃ আমাদের মধ্যে অনেকেই পশুপাখি পছন্দ করে। অনেকে শখ করে বাসায় বিভিন্ন প্রাণি লালন পালন করেন। কিন্তু অনেকেই আছেন যাদের এমন পশুপাখিতে এলার্জি থাকে। আর যাদের এমন এলার্জি আছে তারা এসবের কাছে আসলে লাগাতার হাঁচি দিতে থাকে।

তাই লাগাতার হাঁচি থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে এই ৫টি বিষয় থেকে দূরে থাকুন।

সূত্র : দ্য হেলথ সাইট।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি