ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

যেসব খাবার স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে

প্রকাশিত : ১২:৫১, ৫ এপ্রিল ২০১৯

বর্তমান সময়ে নারীদের সবচেয়ে বড় আতঙ্ক হচ্ছে ‘ব্রেস্ট ক্যানসার’। প্রতি বছরই কয়েক হাজার নারী এই মারণ ক্যানসারে আক্রান্ত হচ্ছে। জিনগত সমস্যা তো আছেই, এই রোগের কারণ হিসাবে চিকিৎসকরা কিন্তু জীবনযাপনের বিষয়টিকেও দায়ী করছেন।

গ্লোবাল ক্যানসার স্ট্যাটিসটিকস (গ্লোবক্যান) এর মতে, বিশ্বে প্রায় ২১ লক্ষ নারী ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হন। তা হলে কি আমিও!‍ এই ভয়ে কুঁকড়ে ২৪ ঘণ্টা বাঁচা বড়ই অসহনীয়। এ দিকে  ভয় ঝেড়ে ফেলা যাবে না। কিন্তু ব্রেস্ট ক্যানসার রোখার চাবিকাঠি রয়েছে আপনারই হাতে।

সম্প্রতি ‘ইডা অ্যান্ড জোসেফ ফ্রেন্ড ক্যানসার সেন্টার’ ৯১ হাজার নারীর ওপর সমীক্ষা চালিয়ে কয়েকটি খাদ্যের তালিকা দিয়েছে। গবেষকদের মতে, এই খাদ্য ডায়েটে রাখলে এড়ানো যাবে এই অসুখকে।

গবেষকদের মতে, গত কয়েক বছরে মানুষের খাদ্যাভ্যাস আমূল বদলে গিয়েছে। জাঙ্কফুড আসক্তি বেড়েছে পাল্লা দিয়ে। যে খাবারটি খাচ্ছি তা তো খারাপই, এমনকী খাবারের প্যাকেটটিও ক্যানসারের কারণ হয়ে উঠতে পারে।

অন্য দিকে,  ফল-মূল এবং শাক-সবজিতে ভিটামিন এ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ অনেকটা বেশি থাকে। এই খাদ্যগুলি শরীরের ভিতরে গিয়ে ‘প্যাথোজেনেসিস’ নামে একটি যৌগকে নষ্ট করে।  এই প্যাথোজেনেসিসই ব্রেস্ট ক্যানসার’-এর অন্যতম কারণ।

গবেষণা বলছে, সবুজ শাক-সবজি, আপেল, ব্রকোলি, গাজর, টম্যাটো, পিঁয়াজ, স্ট্রবেরি ইত্যাদি খাবারগুলি ঘুরিয়ে ফিরিয়ে খেলে ব্রেস্ট ক্যান্সারের আশঙ্কা অনেকটা কমে।  

তবে শুধু যোগ নয় বিয়োগও আছে। ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি এড়াতে ধূমপানকে ‘না’ এর তালিকায় ফেলতেই হবে। মদ্যপান ও রেড মিটেও রাশ টানতে হবে আজই। কমাতে হবে রাত জাগার পরিমাণ। ডায়েট ও লাইফস্টাইল— এই জোড়া অস্ত্রে স্তন ক্যনসারকে ঘায়েল করুন সহজেই।

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি