ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

রবি’র ব্যাংক অ্যাকাউন্ট জব্দের সিদ্ধান্ত বহাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ১ মার্চ ২০১৮

মূল্য সংযোজন কর (ভ্যাট) ফাঁকির অভিযোগে বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি’সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দ রাখা সংক্রান্ত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিদ্ধান্ত স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। এর ফলে এনবিআরের সিদ্ধান্ত অনুযায়ী রবির ব্যাংক অ্যাকাউন্ট জব্দের সিদ্ধান্ত বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

রাষ্ট্রপক্ষে আপিল বিভাগে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। অন্যদিকে রবির পক্ষে শুনানি করেন আইনজীবী তানজীব উল আলম।

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি মূল্য সংযোজন কর ফাঁকির অভিযোগে বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি`র সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দ রাখা সংক্রান্ত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিদ্ধান্ত স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিলে শুনানির জন্য বৃহস্পতিবার দিন ধার্য করেছিলেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। এনবিআরের আবেদনে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন।

উল্লেখ্য, এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) থেকে গত ২৬ ফেব্রুয়ারি সব ব্যাংকে পাঠানো একটি চিঠিতে বলা হয়, গত ৭ ফেব্রুয়ারি একজন অতিরিক্ত কমিশনারের নেতৃত্বে রাজস্ব বোর্ডের একটি প্রতিনিধি দল রবির করপোরেট অফিস পরিদর্শন করে। সে সময় ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত কোম্পানির সবশেষ আর্থিক বিবরণী এবং সিম বিক্রির কাগজপত্র সংগ্রহ করা হয়।

সেই কাগজপত্র পর্যালোচনা করে দেখা যায়, রবি অপরিশোধিত সম্পূরক শুল্ক, স্থান ও স্থাপনা ভাড়ার ওপর প্রযোজ্য অপরিশোধিত ভ্যাট, কম প্রদর্শিত সিমের ওপর প্রযোজ্য অপরিশোধিত সম্পূরক শুল্ক ও ভ্যাট এবং বিটিসিএল-কে প্রদত্ত সেবার ওপর প্রযোজ্য অপরিশোধিত ভ্যাট বাবদ মোট ১৮ কোটি ৭২ লাখ ৮৮ হাজার ৩২ টাকা নির্ধারিত সময়ে সরকারি কোষাগারে জমা না দিয়ে কর ফাঁকি দিয়েছে।

এনবিআরের ওই পদক্ষেপের বিরুদ্ধে হাই কোর্টে একটি রিট আবেদন করে রবি। ওই রিটের শুনানি নিয়ে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চ ২৭ ফেব্রুয়ারি রুলসহ আদেশ দেয়।

আদেশে এনবিআরের চিঠির কার্যকারিতা স্থগিত করে দেয় হাই কোর্ট। আর এনবিআরের ওই চিঠি কেন সংবিধান ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয় রুলে।

হাই কোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে এনবিআর চেম্বার আদালতে গেলে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বুধবার বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

এর ধারাবাহিকতায় বিষয়টি বৃহস্পতিবার আপিল বিভাগে এলে হাই কোর্টের আদেশ তিন দিনের জন্য স্থগিত করে দেয় সর্বোচ্চ আদালত।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি