ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রাজধানীতে হাজারো অবৈধ গ্যাস সংযোগ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪, ৮ নভেম্বর ২০২০

খোদ রাজধানীতেই আছে হাজার হাজার অবৈধ গ্যাস সংযোগ। বিশেষ করে বস্তি এলাকার প্রায় সব সংযোগই অবৈধ। কোথাও কোথাও আবার ঝুঁকিপূর্ণভাবে মোটর দিয়ে গ্যাস টেনে কারখানায় সরবরাহ করা হচ্ছে। তবে, তিতাস বলছে অবৈধ ব্যবহার নিয়ন্ত্রণের চেষ্টা চলছে।

গ্যাসের ঘাটতি সামাল দিতে আবাসিক সংযোগ বন্ধ থাকায় গ্রাহকের চাহিদা কাজে লাগিয়ে দুর্নীতিতে জড়িয়ে পড়েন তিতাসের অসাধু কর্মকর্তা-কর্মচারীরা।

ঢাকার সাত হাজার কিলোমিটার গ্যাস পাইপ লাইনের বেশিরভাগই ঝুঁকিপূর্ণ। তিন-চার দশকের পুরোনো নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হয়েছে বহু অবৈধ সংযোগ। সেই সাথে অপরিকল্পিত খোঁড়াখুঁড়িতে ক্ষতিগ্রস্ত হচ্ছে এ নেটওয়ার্ক। 

খিলগাঁয়ের ঝিলপারের এক বস্তিতে একসাথে অনেকগুলো চুলাগুলো জ্বলে। হোল্ডিং নম্বর ছাড়া কোথাও সংযোগ দেয়ার বিধান নেই, তারপরও এগুলো নাকি বৈধ। রাজধানীর বেশির ভাগ বস্তির চিত্রও একইরকম।

কামরাঙ্গীরচরে রাতের আধার নামার সাথে সাথে চলে গ্যাস চুরির মহোৎসব। মোটর দিয়ে টেনে সরবরাহ করা হয় কারখানায়।

মহাখালির কড়াইল বস্তিতে দেদারছে পুড়ছে গ্যাস। এর পুরোটাই অবৈধ সংযোগ। এ বিষয়ে তিতাসের স্থানীয় অফিসে গেলে কেউই কথা বলতে চাননি। 

ব্যবস্থাপনা পরিচালক ক্যামেরায় কথা না বললেও মোবাইল ফোনে জানান, অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার কাজ চলছে।

তিতাসের ব্যবস্থাপনা পরিচালক আলী মো. আল মামুন বলেন, মাসখানেক আগে বড় ধরনের একটা অভিযান চালানো হয়েছে। তখন পাঁচ থেকে ছয় হাজার চুলা অপসারণ করা হয়। এভাবে ক্রমে ক্রমে সব অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হবে। ইতিমধ্যে লিস্ট হয় গেছে, ব্যারিস্টার ও পুলিশ নিয়ে আমরা এগুচ্ছি। গতকালই সাভারে ৪ থেকে ৫ কিলোমিটার পাইপ লাইন উচ্ছেদ করা হয়েছে।

সম্প্রতি নারায়ণগঞ্জের মসজিদ ট্রাজেডির পর ২ মাসের মধ্যে অবৈধ সংযোগ বিচ্ছিন্নের নির্দেশ দেয়া হলেও কাজের কাজ কিছুই হয়নি।


এএইচ/ এসএ/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি