ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রানা প্লাজার মালিকের মায়ের ৬ বছর দণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৯, ২৯ মার্চ ২০১৮ | আপডেট: ২১:২২, ২৯ মার্চ ২০১৮

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও মিথ্যা তথ্য দেওয়ায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় রানা প্লাজার মালিক সোহেল রানার মা মর্জিনা বেগমকে ৬ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তার সম্পদের ৬ কোটি ৬৭ লাখ ৬৬ হাজার ৯৯০ টাকাও বাজেয়াপ্ত করেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার ৬ নং বিশেষ জজ আদালত কে এম ইমরুল কায়েস এ রায় দেন। রায় ঘোষণার পর মর্জিনা বেগমকে কারাগারে পাঠানো হয়েছে।

আদালত সূত্রে জানা গেছে, দুর্নীতি দমন আইনের ২০০৪ সালের দুই ধারায় এ রায় ঘোষণা করেন ৬ নং বিশেষ জজ আদালত। আদালত এক ধারায় ৩ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও দশ হাজার টাকা জরিমানা এবং অপর এক ধারায় একই শাস্তির আদেশ দেন। একই সাথে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ৬ কোটি ৬৭ লাখ ৬৬ হাজার ৯৯০ টাকা বাজেয়াপ্ত করা হয়।

দুদকের আইনজীবী এম সালাউদ্দিন ইস্কেন্দার কিং গণমাধ্যমকে জানান, সোহেল রানার মা মর্জিনা বেগম জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও ভোগ দখল করেন। তাছাড়া তিনি ভিত্তিহীন তথ্য প্রদান করেন দুদকের কাছে। তাই তার বিরুদ্ধে দুদক রাজধানীর রমনা থানায় এ মামলাটি দায়ের করে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, সাভারের রানা প্লাজার একাংশের মালিক  মর্জিনা বেগম। এছাড়াও তিনি সাভার বাজার রোডের আরেকটি ভবনের একাংশের মালিক। দুদক তার সম্পদের তথ্য চেয়ে নোটিশ জারি করলে তিনি দুদকের কাছে মিথ্যা ও ভীতিহীন তথ্য দেন।

এ ঘটনায় ২০১৫ সালের ১২ এপ্রিল রাজধানীর রমনা থানায় দুদকের উপ-পরিচালক মাহমুবুল আলম বাদী হয়ে মামলা করেন। ২০১৬ সালের ২৯ আগস্ট মর্জিনা বেগমের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন তিনি। ২০১৭ সালের ২৮ আগস্ট তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলায় ৮ জনের মধ্যে বিভিন্ন সময়ে ৭ জন সাক্ষ্য প্রদান করেন।

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি