ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

রামপালে সৌদি খেজুর চাষে সাফল্য (ভিডিও)

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৩:০৯, ১৬ সেপ্টেম্বর ২০২১

উপকূলীয় জেলা বাগেরহাটের রামপালে লবণাক্ত জমিতে সৌদি খেজুর চাষ করে সাফল্যের পথে এক চাষী। মৎস্য ঘেরের পাড়ে উঁচু বেড়িতে লাগানো গাছে দুই বছরেই ফল এসেছে। লবণাক্ত জমিতে ফল দেখে আশায় বুক বাঁধছেন অন্য চাষীরাও। কৃষি বিভাগ বলছে, মিষ্টি ও স্বাদ ঠিক থাকলে উপকূলীয় অঞ্চলে এই জাতের খেজুর চাষের বিপুল সম্ভাবনা রয়েছে।

রামপালের সন্ন্যাসী হাজীপাড়া এলাকায় ১৫ একর জমিতে ৯টি পুকুর করে মাছ চাষ করছেন আইনজীবী দিহিদার জাকির হোসেন। পুকুরের পাড়ে লাগান বিভিন্ন ফলের গাছ। কিন্তু লবণ পানির কারণে আশানুরূপ ফল পাচ্ছিলেন না।

এরপর ২০১৯ সালের জানুয়ারিতে ময়মনসিংহ ও নরসিংদী থেকে চারা এনে সৌদি খেজুরের বাগান করেন। মাত্র দুই বছরে লাগানো তিনশ’ চারার ৫০টিতে ফল এসেছে। এরই মধ্যে রঙিন হয়ে উঠেছে খেজুর।

রামপালের খেজুর চাষী জাকির হোসেন জানান, বেড়ি বাঁধের উপর ৩শ’ সৌদি খেজুরের চারা রোপণ করি। পরবর্তীতে নিজের হাতের তৈরিকৃত ২ হাজার চারা বাগানে রোপণ করেছি। আমার নাসারীতে আরও আড়াই হাজার চারা প্রস্তুত আছে।

ফলন ভালো হলে খেজুর চাষে আগ্রহের কথা জানান অন্য চাষীরাও।

চাষীরা জানান, লবণের কারণে কিছুই হয় না, বছরের পর বছর বিঘার পর বিঘা জমি খালি পরে থাকে। এখন আমরা অনেক সচেতন, দেখেছি এবং বুঝেছি। আমরা চারা পেলে খেজুরের চাষ করবো।

কৃষি বিভাগ বলছে, গুণমান ঠিক থাকলে লবণাক্ত জমিতে খেজুর চাষ করে লাভবান হবেন চাষীরা।

বাগেরহাটের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, এ এলাকায় খেজুর চাষ এটিই প্রথম। আমরা আশা করি, এটি যদি সাফল্যের সাথে ফলন পাওয়া যায় তাহলে হয়তো আগামীতে খেজুর চাষের প্রসার ঘটবে।

বিচি ও কলমের মাধ্যমে প্রায় আড়াই হাজার চারা গাছও তৈরি হয়েছে জাকির হোসেনের বাগানে।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি