ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

বিবিসির বিশেষ প্রতিবেদন

রাষ্ট্রপতির পদ থেকে বি. চৌধুরীর পদত্যাগ: কি ঘটেছিল তখন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২১, ১৭ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৩:১৩, ১৭ অক্টোবর ২০১৮

 

নির্বাচন সামনে রেখে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে সদ্য গঠিত নতুন রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপির সঙ্গে যোগ না দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছেন সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী ও তাঁর দল বিকল্প ধারা বাংলাদেশ। এর মাধ্যমে আবারো প্রাদ পদীপের আলোয় এসেছেন প্রবীণ এ রাজনীতিক।

বি. চৌধুরীর রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় ঘটনা ঘটে ২০০২ সালের জুন। ওইদিন বিএনপি-জামায়াত জোট সরকার থেকে পদত্যাগ করতে হয়েছিল জিয়াউর রহমানের এ বিশ্বস্ত সহচরকে। কি ঘটেছিল সে সময়, আসুন দেখে নিই।

সেদিন বিভিন্ন খবরের কাগজে বড় বড় হরফে - কোথাও লাল কালি দিয়ে - শিরোনাম হয়েছে যে রাষ্ট্রপতি অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর উপর আস্থা নেই খোদ তাঁর দল বিএনপির সংসদ সদস্যদের।

ঘটনা শুধু তাই নয়, বিএনপির সংসদীয় দলের যে বৈঠক আগের দিন থেকে শুরু হয়েছিল, সেই বৈঠকে অনেক সংসদ সদস্য দাবি তোলেন যে রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী পদত্যাগ করুন। অন্যথায় তাকে ইমপিচ করার হুমকি দেন তাঁরা।

বিএনপি সংসদীয় দলের সভা শুরু হয় ২০০২ সালের ১৯ জুন। সেখানে উপস্থিত ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

তাঁর উপস্থিতিতে বিএনপি`র নবীন সংসদ সদস্যরা রাষ্ট্রপতির ওপর প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেন। যারা তাঁর পক্ষে ছিলেন তাঁরা কথা বলতে পারেন নি বিরোধীদের দাপটে।

ওই সভায় তাদের ক্ষোভের বিষয় ছিল মূলত দু`টি। প্রথমত: রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে তাঁর কবরে শ্রদ্ধা নিবেদন করতে না যাওয়া, আর দ্বিতীয়ত: জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক হিসেবে উল্লেখ না করা। এজন্য বিএনপির এমপিরা বি. চৌধুরীকে রাষ্ট্রপতি পদ থেকে ইমপিচমেন্ট করার প্রস্তুতি নিচ্ছি।

এ খবরের পরেই রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেবার মনস্থির করেন বি চৌধুরী।

তখনকার খবরের কাগজ সূত্রে জানা যায়, তৎকালীন স্থানীয় সরকার উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু সভায় এ সংক্রান্ত আলোচনার সূত্রপাত করেন। গণমাধ্যমের খবরে বলা হয়, ওই সভায় বিএনপির ১৫ জন সংসদ সদস্য বক্তব্য দিলেও সবাই একই সুরে কথা বলেছেন।

আলোচনার সময় রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর বিরুদ্ধে আরও যেসব অভিযোগ আনা হয়, সেগুলোর একটি হচ্ছে - তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনার মুন্সিগঞ্জ সফরের সময় তাকে স্বাগত জানিয়ে তোরণ নির্মাণ করেন রাষ্ট্রপতির ছেলে মাহী বি. চৌধুরী, যিনি সেখানকার একটি আসন থেকে বিএনপির প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

সংসদীয় দলের সভায় বিএনপির একজন সংসদ সদস্য ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রেসিডেন্টের ছেলে বিরোধীদলীয় নেত্রীর জন্য তোরণ নির্মাণ করেছিলেন। কিন্তু আমরা যদি এ ধরণের তোরণ নির্মাণ শুরু করি তাহলে কেমন হবে?

সংবাদ মাধ্যমে ওই সভার খবর প্রকাশের পরপরই গুঞ্জন ছড়িয়ে পড়ে যে রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী পদত্যাগ করতে যাচ্ছেন।

এর পরদিন বিএনপির সংসদীয় দলের সভা শেষে রাষ্ট্রপতিকে পদত্যাগ করতে সর্বসম্মতিক্রমে আহবান জানানো হয়। সেদিন তৎকালীন চীফ হুইপ খন্দকার দেলোয়ার হোসেনের স্বাক্ষর করা একটি চিঠি রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়। ওই চিঠিতে বলা হয়েছিলো, ‘১৯ এবং ২০শে জুন দলের সভায় বিস্তারিত আলোচনার পরে এই মর্মে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয় যে, বিএনপি সংসদীয় দল মাননীয় প্রেসিডেন্ট এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর উপরে আস্থা হারিয়েছে বিধায় তাকে প্রেসিডেন্টের পদ থেকে অবিলম্বে পদত্যাগের আহবান জানানো হচ্ছে।’

২১শে জুন সবগুলো খবরের কাগজে প্রধান শিরোনাম হয় যে রাষ্ট্রপতি আজ পদত্যাগ করবেন।

এর আগের দিন সংসদীয় দলের সভা চলার সময় রাষ্ট্রপতির ছেলে এবং সংসদ সদস্য মাহী বি. চৌধুরী বৈঠক থেকে বেরিয়ে টেলিফোনে বদরুদ্দোজা চৌধুরীকে সভার মনোভাব সম্পর্কে জানিয়ে পদত্যাগের পরামর্শ দেন।

একটি বড় দৈনিকে মাহী বি. চৌধুরীকে উদ্ধৃত করে লেখা হয়, ‘আব্বা, তোমার পক্ষে কথা বলার কেউ নেই, তোমার পদত্যাগ করাই ভালো।’

একই দিন এক সংবাদ সম্মেলনে বিএনপির তৎকালীন মহাসচিব আব্দুল মান্নান ভুঁইয়া সংসদ ভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সেখানে তিনি মন্তব্য করেন, ‘রাষ্ট্রপতি দলের বিশ্বাসের বিরুদ্ধে যে অবস্থান নিয়েছেন, তা ক্ষমাহীন ব্যাপার। ভুলেরও একটা মাত্রা আছে। তিনি সে মাত্রা ছাড়িয়ে গেছেন।’


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি