ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

রায়ে প্রমাণিত হলো অপরাধ করলে শাস্তি হবে: আইনমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৯, ৮ ফেব্রুয়ারি ২০১৮

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন,  জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ডে প্রমাণিত হলো যে,  অপরাধ করলে শাস্তি পেতে হবে। আজ বৃহস্পতিবার খালেদার রায় প্রকাশের পর সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশে অপরাধীর আকড়া ভাঙ্গতে এ রায় কার্যকরী ভূমিকা রাখবে। দূর্নীতি দমন কমিশনের (দুদক) করা এ মামলায় আদালত তার নিজস্ব গতিতে কাজ করেছে। আদালত রায় দিয়েছে। এখন পরবর্তী কার্যক্রম আইনিভাবে কী হতে পারে তা আমি বলতে পারি। কিন্তু আদালত কী করবেন তা তো আদালতের বিষয়। আইনি প্রক্রিয়ার পরবর্তী কাজ হিসেবে আসামি পক্ষ আপিলের সুযোগ পাবেন। তবে এখন থেকে তার কারাদণ্ড শুরু হবে।

নির্বাচনে খালেদা জিয়া অংশ নিতে পারবেন কী না এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আইন অনুযায়ী ফৌজদারি মামলায় কোন আসামির শাস্তির মেয়াদ দুই বছর বা ততোধিক হলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। কিন্তু এ রায়ের পর যদি কেউ আপিল করে এবং আপিল নিষ্পত্তি হওয়ার আগেই নির্বাচন আসে তবে তিনি অংশ নিতে পারবেন অথবা পারবেন না। দুই বিষয়ই উল্লেখ আছে। কোনটা প্রযোজ্য হবে তা আদালতের বিষয়।

আইনমন্ত্রী বলেন, বিএনপি আমলে অপরাধীদের যে স্বর্গ ছিল তার অবসান হয়েছে। এখন এটাই প্রতিষ্ঠিত হয়েছে অপরাধ করলে তার বিচার হয়, সুষ্ঠু বিচার হওয়ার পর তার শাস্তিও হয়। তিনি বলেন, আমি মনে করি বাংলাদেশে দুর্নীতির একটা আখড়া ছিল, সেখান থেকে পরিত্রাণ পাওয়ার প্রচেষ্টায় ছিলাম; সেটার একটা সাফল্য এনে দিলো এ রায়।

রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান এ মামলার রায় ঘোষণা করেন।

আরকে/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি