ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রেফারিংয়ে সফল ভিএআর: ফিফা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬, ৩ জুলাই ২০১৮

রাশিয়া বিশ্বকাপে আলোচিত বিষয় ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি)। নতুন সংযুক্ত এ প্রযুক্তি নিয়ে প্রতিটি দল অসন্তোষ প্রকাশ করেছে। ফিফা অবশ্য এসব গায়ে মাখছে না আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)। তাদের দাবি, ভিএআর বেশ সফল। এ প্রযুক্তির কারণে রেফারিরা অপবাদমুক্ত থাকতে পারছেন বলেও মনে করছে ফিফা। প্রথম পর্বে ভিএআরের সাহায্য নেওয়া সিদ্ধান্তের ৯৯ দশমিক ৩ শতাংশই সঠিক বলেও জানিয়েছে ফিফা।

তবে ভিএআর নিয়ে প্রতিনিয়তই অভিযোগ উঠছে। যার সর্বশেষটি এসেছে টাইব্রেকারে রাশিয়ার কাছে হেরে বাদ পড়া স্পেনের কাছ থেকে। প্রথমার্ধের শেষ দিকে ডি বক্সের মধ্যে জেরার্ড পিকের হাতে বল লাগলে রাশিয়ার পক্ষে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। সেটা থেকে গোল করে ম্যাচে সমতা ফিরিয়ে এনেছিল রাশিয়া। স্পেনের অভিযোগ, পিকের হ্যান্ডবল ইচ্ছাকৃত ছিল না। বলটি পেছন দিক থেকে তার হাতে লাগে। তাদের আরও একটি অভিযোগ আছে। অতিরিক্ত সময়ে গড়ানো এ ম্যাচে একটি ফ্রি কিকের সময় রাশিয়ার ডি বক্সের মধ্যে পিকে ও রামোসকে টেনে ফেলে দেন রাশিয়ার ডিফেন্ডাররা। তবে ঘটনাটি রেফারি এড়িয়ে যান। কিন্তু ভিএআর কর্মকর্তারা যখন ঘটনাটি রিভিউ করেন তখন দেখা যায় সেটি পেনাল্টি দেওয়া উচিত ছিল। রেফারির এমন সিদ্ধান্ত সবাইকে বেশ অবাক করেছে। এমন সন্দেহযুক্ত ঘটনাগুলোর জন্যই তো ভিএআর। কিন্তু অধিকাংশ রেফারির মাঝেই ভিএআর নিতে অনীহা দেখা যায়।

শুধু স্পেনের বিপক্ষে নয়, প্রায় ম্যাচেই ভিএআর নিয়ে অভিযোগ উঠছে। এই প্রযুক্তির প্রয়োগ কীভাবে হচ্ছে, সেটা নিয়েও প্রশ্ন উঠেছে। প্রায়ই দেখা যাচ্ছে, মাঠের রেফারি তার ইচ্ছামাফিক ব্যবহার করছেন প্রযুক্তি। ভিএআর কর্মকর্তাকে পরামর্শ অনেক সময় রেফারিরা এড়িয়ে পর্যন্ত যাচ্ছেন। এর প্রয়োগ পদ্ধতি নিয়ে প্রথম পর্বের শেষ ম্যাচে ভিএআরকে কাঠগড়ায় তুলেছিলেন ইরান কোচ কার্লোস কুইরোজ। কোন সিদ্ধান্তটা ভিএআরে যাবে আর কোনটা যাবে না, তা কীভাবে নির্ধারিত হয় তাও জানতে চেয়েছেন ইরান কোচের মতো অনেকেই। আর্জেন্টিনার বিপক্ষে নাইজেরিয়াকে পরিস্কার হ্যান্ডবলের পরও পেনাল্টি দেওয়া হয়নি। অথচ এর চেয়েও অস্পষ্ট হ্যান্ডবলের কারণে ইরানের বিপক্ষে পর্তুগালকে পেনাল্টি দেওয়া হয়েছিল। আবার দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার বিপক্ষে ফ্রান্সকে দেওয়া হ্যান্ডবল নিয়েও প্রশ্ন আছে। আবার ডি-বক্সের মধ্যে ফ্রান্সের ডিফেন্ডারের হাতে বল লাগলেও আর্জেন্টিনাকে পেনাল্টি দেওয়া হয়নি।

বিস্তর অভিযোগের মাঝেও রেফারিং কমিটির প্রধান পিয়েরেলুইজি কলিনা জানিয়েছেন, মাঠে রেফারিদের ৯৫ শতাংশ সিদ্ধান্ত সঠিক ছিল। ভিএআরের সাহায্য নেওয়ার পর সেটা ৯৯ দশমিক ৩ শতাংশে উন্নীত হয়েছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি