ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

লিভারের সুরক্ষা দেয় যেসব খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৭, ১৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৪:৩৮, ১৯ ডিসেম্বর ২০১৭

মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে লিভার বা যকৃত। শরীরের সব ক্ষতিকর টক্সিন বা বিষাক্ত পদার্থ জমা হয় এখানে। সেখান থেকে তা মল-মূত্রের মাধ্যমে শরীরের বাইরে বেরিয়ে যায়। ফলে শরীর সুস্থ থাকে। এই প্রক্রিয়াটি বিরামহীনভাবে চলতে থাকে। কিন্তু কোনো কারণে যদি এ কাজ কোনাভাবে ব্যহত হয়, তাহলে আপনি বিপদে পরবেন। তাই লিভার সুস্থ্য রাখাটা সুস্থ থাকার জন্য জরুরি। কিছু খাবার আছে যেগুলো খেলে লিভার সুস্থ থাকে।

রসুন

রসুনে প্রচুর পরিমান অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা অ্যালিসিন নামে পরিচিত।

এই উপাদানটি রক্ত পরিশুদ্ধ করতে ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ কাজ করে।

হলুদ

হলুদে করাকিউমিন নামে এক ধরণের হরমোন অ্যান্টিঅক্সিডেন্ট থাকে । এই অ্যান্টিঅক্সিডেন্ট রোগপ্রতিরোধ ক্ষমতা এবং ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে।  এর মাধ্যমে হরমোনের প্রদাহ এবং অক্সিডেটিভ চাপ কমানোর ফলে লিভারে ভালোভাবে কাজ করে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

গাজর

গাজর অ্যান্টিঅক্সিডেন্ট প্রোপার্টির জন্য পরিচিত। গাজরে রয়েছে অপরিহার্য ভিটামিন, খনিজ পদার্থ এবং ডায়াটারি ফাইবার। একগ্লাস পরিমান গাজরের জুসে যে পরিমান উপকারী পদার্থ থাকে তা  লিভার থেকে ফ্যাটি অ্যাসিড এবং বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে।

সবুজ  চা

 সবুজ চা তার সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য জন্য পরিচিত । সবুজ চায়ে ক্যাটিচিন থাকে যা লিভার থেকে দূষিত পদার্থ সরিয়ে ফেলতে  এবং লিভার সু্স্থ্য রাখতে সাহায্য করে। নিয়মিত ২ থেকে ৩ কাপ সবুজ চা পানে শরীর সুস্থ থাকবে।

আভাকাডো

আভাকাডো উপকারী চর্বি সমৃদ্ধ এবং  অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্টের  জন্য ব্যাপক  পরিচিত। নিয়মিত ৩ থেকে ৪ টুকরা আভাকাডোস খাওয়ার মাধ্যমে লিভারের যে কোন ধরণের ক্ষতি এড়ানো সম্ভব।

এসব উপাদান ছাড়াও বাদাম, পেঁয়াজ,অলিভ অয়েল, পাতা বিশিষ্ট সবুজ শাক-সবজি এবং আঙ্গুর লিভার সুরক্ষায় বিশেষ উপকারী ভূমিকা পালন করে থাকে।

সূত্র : বোল্ডস্কাই।

/ এম / এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি