ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

লিলিয়ার সঙ্গে গোলাপ গাছের বিয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৩, ২৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১২:১২, ২৮ ফেব্রুয়ারি ২০১৮

সাধারণত বিয়ে হয় নারী এবং পুরুষের মধ্যে। ইউরোপীয় কিছু দেশে পুরুষে পুরুষে এবং নারীর সঙ্গে নারীর বিয়ের খবরও শোনা গেছে। এমনকি পাখি, বিড়াল, কুকুর সহ এক প্রাণীর সঙ্গে অন্য প্রাণীর বিয়ে দেওয়ার ঘটনা নতুন কিছু নয়। তবে এবারই মনে হচ্ছে প্রথম বাংলাদেশে বিয়ে হলো গাছের সঙ্গে গাছের। আর এই বিয়েতে বর পক্ষের উকিল বাবা ছিলেন জনপ্রিয় চিত্রনায়ক রিয়াজ।

অপরদিকে কনে পক্ষের উকিল বাবা পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদ। হাসি-ঠাট্টা, গান-বাজনা আর বাদ্য বাজিয়ে ঘটা করে বিয়ে হয় বর গোলাপ ও কনে লিলিয়া গাছের। রিতিমত কাজী দিয়ে রেজিস্ট্রেশন করে এ বিয়ে পড়ানো হয়েছে।

আজব এই বিয়েটি অনুষ্ঠিত হয় শনিবার বিকেলে রাজধানীর আগারগাঁও পরিবেশ ভবন চত্বরে। মানবিক বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে গাছে-গাছে বিয়ের ঘটকালি করে গ্রিণ সেভার্স অ্যাসোসিয়েশন এবং বেনাউল দ্য পাইপার।

বিয়ে শেষে অশ্রুসিক্ত নয়নে কন্যা সম্প্রদানও করা হয়। অনেক নামিদামি অতিথির সমাগমে বিরাট এ আয়োজনের বর-কনে ছিলো উত্তরার গোলাপ গাছ এবং নারায়ণগঞ্জের লিলিয়া গাছ। একই অনুষ্ঠানে এমন ১০ জুটির বিয়ে হয় বাংলার গ্রামীণ রীতিতে।

বিষয়টি নিয়ে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদ বলেন, দেশকে সবুজে ভরে দিতে এ আয়োজন একটি অভিনব। মানুষের মধ্যে সম্পর্ক তৈরীতে এটি একটি নতুন উদ্যোগ। গাছ মানুষ ও পরিবেশের বড় বন্ধ। গাছ অক্সিজেন দেয় আর কার্বন ডাইঅক্সসাইড গ্রহণ করে।

তিনি বলেন, নগরায়ণের এ যুগে পাশের ফ্ল্যাটের মানুষ খোঁজ রাখে না কেউ কারো। একটি মানবিক নগর গড়ে তুলতে এ উদ্যোগ ভূমিকা রাখতে পারে। এ উদ্যোগ জনপ্রিয় প্রচার মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দিয়ে মানুষকে আগ্রহী করা দরকার। এতে ভরে উঠতে পারে সবুজের বাংলাদেশ।

একই সঙ্গে চিত্রনায়ক রিয়াজ বলেন, গাছের সঙ্গে গাছের বিয়ের মাধ্যমে একটি সামাজিক বন্ধন তৈরি হতে পারে। পারিপারিক যোগাযোগ বাড়তে পারে। মানবিক বাংলাদেশ গড়তে এ ধরনের উদ্যোগে সবাইকে এগিয়ে আসা উচিত।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি