ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

লেকের তলদেশে মিলল ২৩ হাজার বছর আগের পায়ের ছাপ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৯, ২৪ সেপ্টেম্বর ২০২১

নিউ মেক্সিকোর একটি লেকের তলদেশে আদি মানুষের পায়ের ছাপের জীবাশ্ম পেয়েছিলেন গবেষকরা। নতুন গবেষণা বলছে, প্রায় ২৩ হাজার বছর আগে উত্তর আমেরিকায় মানুষের উপস্থিতির নিদর্শন এগুলো।

হোয়াইট স্যান্ডস ন্যাশনাল পার্কের একটি শুকনো লেকের তলদেশে ওই পায়ের ছাপগুলো পাওয়া যায়। ২০০৯ সালে পার্কের একজন ম্যানেজার প্রথম ছাপগুলো দেখতে পান। মার্কিন জিওলজিক্যাল সার্ভের বিজ্ঞানীরা সম্প্রতি এই পদচিহ্নের জীবাশ্মের বয়স যাচাই করেন। দেখা যায়, এই জীবাশ্মের বয়স আনুমানিত ২২ হাজার ৮০০ থেকে ২১ হাজার ১৩০ বছর।

অধিকাংশ বিজ্ঞানীর বিশ্বাস, এশিয়াকে আলাস্কার সঙ্গে যুক্ত করেছিল স্থলভূমির এক বিস্তীর্ণ অংশ। তার মাধ্যমেই প্রাচীন অভিবাসন হয়েছিল। পরে এই স্থলভূমি সমুদ্র গহ্বরে হারিয়ে যায়। 

অন্যদিকে পাথরের তৈরি সরঞ্জাম, জীবাশ্মের হাড় এবং জেনেটিক বিশ্লেষণসহ বিভিন্ন প্রমাণের উপর ভিত্তি করে গবেষকরা জানিয়েছেন, প্রায় ১৩ হাজার থেকে ২৬ হাজার বছর আগে উত্তর আমেরিকায় মানুষের আগমণ হয়েছিল।

সর্বশেষ গবেষণায়, মানুষ যখন উত্তর আমেরিকায় ছিল তখন তার জন্য আরও কঠিন ভিত্তিমূল সরবরাহ করে, যদিও তারা আরও আগে আসতে পারত। তারা লিখেছে, "সাংস্কৃতিক নিদর্শন, পরিবর্তিত হাড় বা অন্যান্য প্রচলিত জীবাশ্ম" এর চেয়ে জীবাশ্ম পদচিহ্নগুলো আরও অনস্বীকার্য এবং প্রত্যক্ষ প্রমাণ।

উত্তর আমেরিকায় ঠিক কোন সময়ে মানুষের উপস্থিতি ছিল, তার আরও সঠিক প্রমাণ দেয় এই সর্বশেষ গবেষণা। গবেষকরা বলছেন, এটি সময় ও অবস্থানের শ্রেষ্ঠ প্রমাণ।

পায়ের ছাপের আকারের উপর ভিত্তি করে গবেষকদের ধারণা, এগুলো শিশু এবং কিশোর-কিশোরীদের। সর্বশেষ তুষার যুগে এরা বাস করত। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) প্রখ্যাত 'সায়েন্স' জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণা।

এর আগে ওই হোয়াইট স্যান্ডস ন্যাশনাল পার্কে খনন করে একটি বিড়ালজাতীয় পশু, ডায়ারউলফ (বৃহদাকৃতির নেকড়ে), কলম্বিয়ান ম্যামথ এবং অন্যান্য বরফযুগের প্রাণীদের জীবাশ্মও মিলেছিল। সূত্র- হিন্দুস্তান টাইমস।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি