ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

শিল্প প্রতিষ্ঠান জাতীয়করণের বিল পাশের সুপারিশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৫, ৮ এপ্রিল ২০১৮

বাংলাদেশ শিল্প প্রতিষ্ঠান জাতীয়করণ বিল-২০১৭ এর ওপর শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়েছে। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ওমর ফারুক চৌধুরী রিপোর্টটি উপস্থাপন করেন। বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল এন্টারপ্রাইজ (ন্যাশনালাইজেশন) আদেশ ১৯৭২ রহিত করে পুনঃপ্রণয়নের উদ্দেশ্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু গত ১০ সেপ্টেম্বর বিলটি উত্থাপন করেন।

বিলের উদ্দেশ্য পূরণে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল এন্টারপ্রাইজেস (ন্যাশনালাইজেশন) আদেশ ১৯৭২ এর অধীনে প্রতিষ্ঠিত বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন, বাংলাদেশ টেক্সটাইলস মিলস কর্পোরেশন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন এমনভাবে বহাল রাখার বিধানের প্রস্তাব করা হয়, যেন তা প্রস্তাবিত বিলের বিধানের অধীনে প্রতিষ্ঠিত হয়েছে।

বিলে প্রত্যেক কর্পোরেশনের প্রধান কার্যালয় ঢাকায় অবস্থিত থাকবে বলে প্রস্তাব করা হয়। বিলে একজনকে চেয়ারম্যান করে সরকারের পক্ষ থেকে নির্ধারিত অন্যুন ৬ জন পরিচালকের সমন্বয়ে পরিচালনা পর্ষদ গঠনের প্রস্তাব করা হয়। এ পরিচালনা পর্ষদ কর্পোরেশনের সকল কার্য সম্পাদন ও এর সকল ক্ষমতা প্রয়োগ করতে পারবে।

বিলে পরিচালনা পর্ষদের সভা, কর্মচারী নিয়োগ, বিশেষজ্ঞ, উপদেষ্টা ও পরামর্শক নিয়োগ, কর্পোরেশন কর্তৃক শিল্প প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ, শিল্প প্রতিষ্ঠান পরিচালনায় সরকারের ক্ষমতা, কিছু শিল্প প্রতিষ্ঠানের ক্ষেত্রে কর্পোরেশনের করণীয়, কর্পোরেশনের অনুমোদিত মূলধন, বাজেট, অর্থ ব্যয়, ঋণ গ্রহণ, কমিটি গঠন, হিসাব ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, কর্পোরেশনের অবসায়ন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতা, সম্পদ, দায়, কর্মচারী স্থানান্তরের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে তফসিলভুক্ত কোন শিল্প প্রতিষ্ঠান অথবা এর কোন শেয়ার বা স্বত্বাধিকার বা অন্য কোন অধিকার, জাতীয় স্বার্থে সরকার সুবিধাজনক পদ্ধতি ও শর্তে কোন কর্পোরেশন বা ব্যক্তির নিকট বিক্রয় অথবা অন্যবিধ হস্তান্তর করার বিধানের প্রস্তাব করা হয়েছে। তবে বিক্রয় অথবা অন্যবিধ হস্তান্তরের পর চুক্তির শর্ত লংঘন বা শিল্প প্রতিষ্ঠান পরিচালনায় ব্যর্থতার জন্য সরকার বিক্রয় ব্যতিত অন্যবিধ হস্তান্তর চুক্তি বাতিল করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ফেরত গ্রহণ করতে পারবে।
জাতীয়করণকৃত সকল শিল্প প্রতিষ্ঠানের তালিকা বিলের প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম তফসিলে অন্তর্ভুক্ত করা হয়েছে। বাসস

এমএইচ/ এমজে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি