ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

শিশুকে লম্বা করতে খাওয়াবেন যেসব সবজি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৮, ২ নভেম্বর ২০১৯

একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত মানুষের শরীরের বৃদ্ধি ঘটে এবং উচ্চতাও বাড়ে। অনেক ক্ষেত্রে বংশগত বৈশিষ্ট্যের উপরও নির্ভর করে উচ্চতা। তবে অনেক মা-বাবা চিন্তায় থাকেন সন্তানের উচ্চতা নিয়ে। উচ্চতা ঠিক মতো বৃদ্ধি পাওয়ার ক্ষেত্রে সঠিক খাওয়া-দাওয়ার ভূমিকাও রয়েছে অনেক। তবে টিভির লোভনীয় বিজ্ঞাপনের খাবারগুলো নয়। সন্তানকে খাওয়াতে হবে তড়তাজা শাকসবজি।

সাধারণত ছেলেদের উচ্চতা সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত আর মেয়েদের উচ্চতা সর্বোচ্চ ২১ বছর পর্যন্ত বৃদ্ধি পায়। এই সময়ের মধ্যে যদি দৈনন্দিন খাদ্য তালিকায় কয়েকটি বিশেষ খাবার রাখা যায় তাহলে সন্তানের শরীরের উচ্চতা বৃদ্ধির গতি ত্বরান্বিত হবে। 

এবার জেনে নেওয়া যাক কোন খাবারগুলো শিশুর শরীর বৃদ্ধি ও উচ্চতা বাড়াতে বিশেষভাবে সাহায্য করে...

মটরশুঁটি
মটরশুঁটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, লুটেইন ও প্রোটিন যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়ক এবং উচ্চতা বাড়াতে সাহায্য করে। তবে শুকনা মটরশুঁটিতে এসব উপাদান থাকে না। তাই তাজা অবস্থায় বেশি বেশি খাওয়া প্রয়োজন।

বাঁধাকপি
বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, আয়রন, প্রোটিন ও ফাইবার যা উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধ করে থাকে। তাই শিশুর খাবারে বাঁধাকপি রাখার চেষ্টা করুন।

ঢেঁড়স
যে সবজিগুলো উচ্চতা বৃদ্ধিতে সহায়ক, তার মধ্যে ঢেঁড়স অন্যতম। ঢেঁড়সে রয়েছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, পানি ও ফাইবার যা গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়িয়ে উচ্চতা বাড়াতে সহায়তা করে।

শালগম
শালগম অনেকেরই পছন্দের সবজির তালিকায় রয়েছে। শিশুকে শালগম খাওয়াতে পারলে তা শিশুর উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করবে। শালগমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট। এই উপাদানগুলো উচ্চতা বৃদ্ধিতে সহায়ক।

পালংশাক
ভিটামিন, ফাইবার ও মিনারেল প্রচুর পরিমাণে আছে পালংশাকে। আর এই উপাদানগুলো উচ্চতা বৃদ্ধি করে থাকে। তাই নিয়মিত পালংশাক খেলে অল্প কিছু দিনের মধ্যে উচ্চতা বৃদ্ধি পাবে।

সয়াবিন
সয়াবিনে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা টিস্যু ও হাড়ের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিন শিশুকে যদি ৫০ গ্রাম সয়াবিন খাওয়ানো যায়, তাহলে শিশুর উচ্চতা কয়েক ইঞ্চি বেড়ে পাবে কয়েক সপ্তাহের মধ্যেই!

ব্রোকলি
উচ্চতা বৃদ্ধিতে ব্রোকলির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ! অনেকে সামান্য তিক্ত স্বাদের কারণে ব্রোকলি তেমন একটা পছন্দ করেন না। কিন্তু এতে রয়েছে ভিটামিন সি, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার যা উচ্চতা বাড়াতে সাহায্য করে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি