ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

শুধু দেখা নয়, এবার টিভি থেকে পাওয়া যাবে খাবারের স্বাদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৯, ২৪ ডিসেম্বর ২০২১

টেস্ট দা টিভি । ফাইল ছবি

টেস্ট দা টিভি । ফাইল ছবি

বিশ্বকে আরও একবার চমকে দিয়েছে জাপান। প্রযুক্তির নিরিখে নতুন আবিষ্কারের মাধ্যমে এ চমক দিয়েছে দেশটি। একজন জাপানি প্রফেসর এমন একটি টিভি ডিজাইন করেছেন, যা শুধু সুস্বাদু খাবার দেখায়ই না, তাঁর স্বাদ নেওয়ার সুযোগও দেয়। অর্থাৎ টিভির স্ক্রিন চেটে দর্শকরা এতে দেখা যাওয়া খাবারের স্বাদ নিতে পারবেন।

জাপানে একটি প্রোটোটাইপ লিকেবল টিভি তৈরি করা হয়েছে, যেখানে খাবারের স্বাদ পাওয়া যায়। যে অধ্যাপক এই টিভি আবিষ্কার করেছেন তিনি এর নাম দিয়েছেন 'টেস্ট দ্য টিভি'। এই অধ্যাপক জানিয়েছেন, এই টিভি দেখে মানুষ ১০ রকমের স্বাদ অনুভব করতে পারবেন। 

তিনি বলেন, ‘আপনি যদি টিভির পর্দায় কোনও খাবার জিনিস দেখেন, তাহলে আপনি সেটি চেটে এর আসল স্বাদ অনুভব করতে পারবেন।’

এই টিভিটি মেইজি বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনের জন্য রাখা হয়েছিল। একটি হাইজেনিক ফিল্ম এই টিভি স্ক্রিনে মাউন্ট করা হয়েছিল, যাতে সংক্রমণের কোনও ঝুঁকি না থাকে। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোমি মিয়াশিতা বলেন, 'এই ধরনের প্রযুক্তি মহামারীর যুগে বাইরের বিশ্বের সাথে মানুষের সংযোগ ও যোগাযোগের উপায় উন্নত করতে পারে। 

তিনি আরও বলেন, এই ডিভাইসের লক্ষ্য হল বিশ্বের সুস্বাদু খাবারের স্বাদ ঘরে বসে মানুষের কাছে পৌঁছে দেওয়া। 

টিভি পরীক্ষার সময়, একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী বলেন, তিনি চকলেটের স্বাদ নিতে চেয়েছিলেন। তারপরেই পর্দায় একটি চকলেটের ছবি দেখানো হয় এবং মেয়েটিকে এটি চাটতে বলা হয়। কিছুক্ষণের মধ্যেই মেয়েটি বলেন স্বাদ খুবই ভালো এবং অনেকটা দুধ চকলেটের মত। প্রফেসর হোমি মিয়াশিতার একাই এই টিভিটি প্রস্তুত করেছেন। 

তিনি জানান, এই টিভিটির বাণিজ্যিক সংস্করণ তৈরি করতে প্রায় ৮৭৫ ডলার খরচ হবে।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি