ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শুরু হচ্ছে স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ

প্রকাশিত : ১৯:২১, ৬ মার্চ ২০১৯

প্রথমবারের মতো এবছর একটি বাংলাদেশি প্রযুক্তি স্টার্টআপ সিলিকন ভ্যালিতে অনুষ্ঠিত হতে যাওয়া স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের চূড়ান্ত পর্বে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার এবং প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পাচ্ছে, যেখানে এক মিলিয়ন ডলার বিনিয়োগ পুরস্কারের জন্য বিশ্বের প্রযুক্তি স্টার্টআপগুলো লড়বে।

স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ ২০১৯, বাংলাদেশ এর বিষয়ে বিস্তারিত জানাতে বুধবার রাজধানীর ডেইলি স্টার কনফারেন্স হলে এক ‘মিট দ্য প্রেস’ এর আয়োজন করা হয়।

উক্ত স্টার্টআপটিকে নির্বাচিত করতে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল ও ইজেনারেশন লি যৌথভাবে এ প্রতিযোগিতা আয়োজন করছে। ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল হলো সিলিকন ভ্যালির অন্যতম শীর্ষ ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান, যা ম্যাটারমার্ক সিড স্টেজের সর্বশেষ আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে ১৬তম অবস্থানে রয়েছে। অন্যদিকে, সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে কাজ করা ইজেনারেশন লিমিটেড বাংলাদেশের একমাত্র সফটওয়্যার কোম্পানি হিসেবে আইপিও’র আবেদন করেছে।
‘স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ ২০১৯, বাংলাদেশ পাওয়ার্ড বাই ইজেনারেশন’ শীর্ষক এই আঞ্চলিক প্রতিযোগিতার সহ-আয়োজক হিসেবে বাংলাদেশ ইনোভেশন ফোরাম (বিআইএফ), মিডিয়া হিসেবে রয়েছে আরটিভি এবং পার্টনার হিসেবে রয়েছে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব), টাই ঢাকা এবং এন্ট্রপ্রেনারস অর্গানাইজেশন (ইও) বাংলাদেশ।

আগামী ৬ এপ্রিল এই আঞ্চলিক প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বাংলাদেশের ৫টি সেরা স্টার্টআপকে প্রতিযোগিতায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হবে। আগ্রহীরা www.egeneration.co/fenoxswc লিংকে গিয়ে আগামী ২০ মার্চের মধ্যে প্রতিযোগিতায় অংশ নিতে আবেদন করতে পারবেন।

তৃতীয়বারের মতো আন্তর্জাতিক এই বৃহৎ প্রতিযোগিতা বিশ্বের সেরা স্টার্টআপগুলো মধ্য থেকে পরবর্তী ‘বিশ্ব চ্যাম্পিয়ন’ খোঁজার আয়োজন করেছে। এবছর ৬টি মহাদেশ থেকে বাংলাদেশসহ অন্তত ৪০টি দেশের ৪০টি স্থানে আঞ্চলিক স্টার্টআপ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফেনক্স আঞ্চলিক প্রতিযোগিতার সকল বিজয়ীদের চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতায় নিয়ে যাবে, যেখানে তারা বিনিয়োগ পুরস্কারের জন্য লড়বে।

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার ও ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান বলেন, আমরা আন্তর্জাতিক প্রচার, আন্তর্জাতিক মেন্টরশীপ ও বিশাল অংকের পুরস্কার পেতে আগ্রহী উদ্ভাবনী সল্যুউশনের স্টার্টআপদেরকে প্রতিযোগিতায় অংশ নিতে জোরালে আহ্বান জানাচ্ছি। দেশের দারুন সব উদ্ভাবন ও প্রযুক্তি আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন এবং যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে চূড়ান্ত প্রতিযোগিতায় দেশকে তুলে ধরতে বাংলাদেশের স্টার্টআপ ইকোসিস্টেমের জন্য এটি একটি অসাধারণ সুযোগ।

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল এর জেনারেল পার্টনার ও প্রধান নির্বাহী আনিস উজ্জামান তার পাঠানো এক শুভেচ্ছা বার্তায় বলেছেন, এই প্রতিযোগিতায়, বাংলাদেশ সংযুক্ত হওয়াতে আমরা অত্যন্ত আনন্দিত এবং অতীতেও যেভাবে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল বাংলাদেশের স্টার্টআপদের পাশে ছিল এবং সামনেও একই ভাবে থাকবে এবং বাংলাদেশের কোম্পানিগুলোকে গ্লোবাল পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করা।

বিগত বছরগুলোতে, স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের চূড়ান্ত পর্বে উদ্যোক্তা কমিউনিটির প্রখ্যাত ব্যক্তিবর্গ যেমন স্টিভ ওজেনিয়াক (অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা) ডায়মন্ড জন (এবিসি শার্কট্যাংকের তারকা এবং ফুবুর প্রতিষ্ঠাতা), অ্যালেক্সিস ওহানিয়ান (রেডিটের সহ-প্রতিষ্ঠাতা) এবং গাই কাওয়াসাকি (অ্যাপলের সাবেক প্রধান ইভানজেলিস্ট) উপস্থিত ছিলেন। এবছর ইয়াহুর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা মারিসা মেয়ার, ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ প্রমুখ বক্তারা উপস্থিত থাকবেন।

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার ও ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন (ভিসিপিয়াব) পরিচালক ওয়ালি উল মারুফ মতিন, ইজেনারেশন গ্রুপের নির্বাহী ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম, ইও বাংলাদেশের সভাপতি ফারজানা চৌধুরী, আরটিভি’র প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান, টাই ঢাকার সভাপতি রুবাবা দৌলা এবং বাংলাদেশ ইনোভেশন ফোরাম (বিআইএফ) সভাপতি আরিফুল হাসান অপু।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি