ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

শ্রেষ্ঠ হয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৯, ১৭ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ২০:২৮, ১৭ ফেব্রুয়ারি ২০২২

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে নির্মিত ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক প্রামাণ্যচিত্রটি শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে মনোনীত করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ ঘোষণা দেয়া হয়।

প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছে বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেড। আর প্রযোজনা করেছেন সৈয়দ আশিক রহমান। সৈয়দ সাবাব আলী আরজু গবেষণা, চিত্রনাট্য, আবহসংগীত ও পরিচালনা করেছেন ।

২ ঘণ্টা ২৭ মিনিট দৈর্ঘ্যের ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’-এর ঘটনার ব্যাপ্তিকাল বঙ্গবন্ধুর জন্ম বছর ১৯২০ সাল থেকে তার মৃত্যু দিবস ১৯৭৫ সালের ১৫ আগস্ট পর্যন্ত।


প্রামাণ্যচিত্রটির প্রযোজক সৈয়দ আশিক রহমান

এতে রয়েছে বঙ্গবন্ধুর উন্মেষ পর্ব (১৯২০-১৯৪৭), বঙ্গবন্ধুর জাতীয় রাজনীতিতে পদার্পণ (১৯৪৭-১৯৫৪), বঙ্গবন্ধুর উত্থান পর্ব (১৯৫৫-১৯৬৩), স্বাধিকার ও অভ্যুত্থান পর্ব (১৯৬৩-১৯৬৯), ঐতিহাসিক নির্বাচন পর্ব (১৯৭০), স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ পর্ব (১৯৭১) এবং স্বদেশ, বিশ্বনায়ক ও প্রয়াণ পর্ব (১৯৭২-১৯৭৫)।

প্রামাণ্যচিত্রটিতে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন যেমন বিস্তৃতভাবে উঠে এসেছে, তেমনি উঠে এসেছে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিসংগ্রামে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও জনগণের অবিস্মরণীয় অবদান। একইসঙ্গে বাংলাদেশকে ঘিরে আন্তর্জাতিক রাজনীতির পক্ষে-বিপক্ষের বিভিন্ন কর্মকাণ্ডও স্থান পেয়েছে এতে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি