ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

‘বঙ্গবন্ধু স্কলার’ নির্বাচিত জাবি শিক্ষার্থী পূজা

জাবি প্রতিনিধি

প্রকাশিত : ১০:০৬, ১৭ ফেব্রুয়ারি ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী প্রীথুলা প্রসূন পূজা ‘বঙ্গবন্ধু স্কলার’ হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন। স্নাতকোত্তর পর্যায়ের অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্য হতে ১৩টি অনুষদের ১৩ জন অনন্য মেধাবী শিক্ষার্থীকে নির্বাচিত করা হয়।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) নাসরীন আফরোজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে দেশের স্নাতকোত্তর পর্যায়ের অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্য হতে ১৩টি অনুষদের ১৩ জন অনন্য মেধাবী শিক্ষার্থীকে ‘বঙ্গবন্ধু স্কলার’ হিসেবে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে। এই তালিকায় কলা ও মানবিক অধিক্ষেত্র থেকে নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী প্রীথুলা প্রসূন পূজা। 

সে বিশ্ববিদ্যালয়ের বেগম সুফিয়া কামাল হলের আবাসিক ছাত্রী।

নির্বাচিত তালিকার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে রয়েছেন ৭ জন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ১ জন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ১ জন, ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) ১ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ১ জন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১ জন এবং খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) থেকে রয়েছেন ১ জন।

অনুভূতি প্রকাশ করে প্রীথুলা প্রসূন পূজা বলেন, ‘মুজিব শতবর্ষ উপলক্ষ্যে এই অসাধারণ উদ্যোগের জন্য আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রীকে অকুন্ঠচিত্তে ধন্যবাদ এবং শ্রদ্ধা জ্ঞাপন করছি। দেশের খ্যাতনামা সকল প্রতিষ্ঠান হতে নির্বাচিত ১৩ জনের একজন হতে পারা অবশ্যই ভীষণ আনন্দের। ‘বঙ্গবন্ধু স্কলার’ হতে পারা দেশ ও জাতির জন্য কিছু করার এক অতুলনীয় অনুপ্রেরণা হবে।

জাবির প্রীথুলা প্রসূন পূজা ছাড়াও এ তালিকার অন্যদের মধ্যে রয়েছেন সামাজিক বিজ্ঞান অধিক্ষেত্র থেকে ঢাবির ফারিহা তাবাসসুম, ব্যবসায় শিক্ষা অধিক্ষেত্র থেকে ঢাবির মো. আশিফুল ইসলাম, আইন অধিক্ষেত্র থেকে ঢাবির শাহরিমা তানজিন অর্নি, ভৌত বিজ্ঞান অধিক্ষেত্র থেকে ঢাবির সামিহা নাহিয়ান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অধিক্ষেত্র থেকে বুয়েটের মোহাম্মদ মুনতাসির হাসান এবং চারুকারু অধিক্ষেত্র থেকে খুবির রূপক। 

তালিকায় আরও রয়েছেন বিজ্ঞান অধিক্ষেত্র থেকে ঢাবির ফারিয়া তাসনীম, জীববিজ্ঞান অধিক্ষেত্র থেকে ঢাবির কানিজ ফাতেমা, শিক্ষা ও উন্নয়ন অধিক্ষেত্র থেকে ঢাবির নাজমুজ্জামান সিফাত, চিকিৎসা অধিক্ষেত্র থেকে ঢামেকের মো. এহসানুল আলম, কৃষিবিজ্ঞান অধিক্ষেত্র থেকে বাকৃবির প্রত্যাশা বিশ্বাস এবং মাদ্রাসা শিক্ষা অধিক্ষেত্র থেকে রয়েছেন ইবির মো. খাইরুল ইসলাম।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উপলক্ষে গত বছর সরকার বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১৩ জন মেধাবী শিক্ষার্থীকে ‘বঙ্গবন্ধু স্কলার’ নির্বাচন ও বৃত্তি প্রদানের সিদ্ধান্ত নেয়। 

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ যৌথভাবে এ উদ্যোগ গ্রহণ করে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি