ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সঙ্গীর সঙ্গে ঝগড়ার পর যে ৬ টি কাজ করবেন না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৬, ২৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১২:৪৯, ২৮ এপ্রিল ২০১৮

সম্পর্কে ঝগড়া না হলে সেটা কোন সম্পর্কই নয়। ছোট ঝগড়াও হতে পারে আবার বড় রকমের ঝগড়াও হতে পারে। এটাই সম্পর্কের নিয়ম। দু’জনের মধ্যে ঝগড়া হবে আবার মিটে যাবে। কিন্তু ঝগড়ার পরও যদি সেই বিষয় নিয়ে নাড়াচাড়া করেন তাহলে সম্পর্কবিচ্ছেদের মত ঘটনাও ঘটতে পারে। সুতরাং ঝগড়া হওয়ার পর এমন কিছু করবেন না যা সমস্যার শুধু জন্ম হতেই থাকে।

তবে ঝগড়ার পর কি কি করা উচিত নয় তা জেনে নিন-  

১) অনেকেই আছেন যারা একবার ঝগড়া হলে সেটা সহজে ভুলতে পারেন না। আর ভুলতে পারে না বলে ওই ঝগড়ার বিষয় নিয়ে সম্পর্ক অনেকদিন পর্যন্ত অবনতি থাকে। এটা খুবই খারাপ অভ্যাস। এতে সঙ্গী অস্বস্তিবোধ করে। তাই ঝগড়ার বিষয়টি যত দ্রুত ভুলে যাবেন ততই আপনার জন্য মঙ্গল।

২) দেখা যায়, ঝগড়া শেষ হওয়ার পর দু’জনের মাথা ঠাণ্ডা হয়ে গেছে, ঠিক এই সময়ে দু’জনের কেউ একজন যদি খুঁটিয়ে খুঁটিয়ে সেই বিষয়টি নিয়ে আলোচনা শুরু করে, তাহলে আবার ঝগড়া লাগার সম্ভাবনা থাকবে। তাই এই ভুল কখনই করা যাবে না। যে বিষয়ে ঝগড়া হয়ে গেছে, সেই বিষয় আর না তোলাই ভালো। তা না হলে ঝগড়া কোনোভাবেই শেষ হবে না।

৩) ঝগড়া হলে কোনোভাবেই একে অন্যের কাছে দম্পতিরা ক্ষমা চাইতে রাজি হন না। তারা একজন আরেকজনের কাছে ছোট হতে চান না। এই সমস্যাই ঝগড়া জমিয়ে রাখে। তাই দুঃখিত বলে ক্ষমা চেয়ে নিন, দেখবেন এতে সঙ্গীর মনে বিনয়ী সৃষ্টি হবে এবং সেও তার ভুল বুঝতে চেষ্টা করবে।

৪) ঝগড়া হলে ডিভোর্সের কথা ভুলেও ভাববেন না। মনে রাখবেন, সামান্য ঝগড়া আপনাদের বিচ্ছেদের কারণ হতে পারে না। তাই ঝগড়ার পর এ ধরনের কথা না বলাই ভালো।

৫) নিজেদের ঝগড়ার কথা সবাইকে বলে বেড়াবেন না। পরিবার, আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবকে ঝগড়ার কথা বললে এটি আরো ভয়াবহ রূপ নিতে পারে। তাই ঝগড়ার কথা কারো কাছে প্রকাশ করবেন না।

৬) ঝগড়া হলে রাগ উঠবে এটাই স্বাভাবিক। তবে এই রাগ বেশিক্ষণ জমিয়ে রাখবেন না। এতে সম্পর্কে তিক্ততা চলে আসবে। মনে মনে ভাবুন, যে মানুষটির ওপর আপনি রাগ করে বসে আছেন, তাকে আপনি কতটা ভালোবাসেন। দেখবেন, রাগ দূর হবে এবং সমস্যাও দূর হয়ে যাবে।

কেএনইউ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি