ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সবচেয়ে ধনী গ্রাম হুয়াক্সি যেনো এক বিস্ময় !

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৭, ২৯ নভেম্বর ২০১৭

রহস্যময় একটি গ্রাম হুয়াক্সি। চীনের এই গ্রামের সবাই কোটিপতি। অথচ একসময় এখানকার মানুষ খুবই গরিব ছিলো। কৃষিকাজই ছিলো তাদের পেশা। আর এখন তারাই বিশ্বের সবচেয়ে ধনী গ্রামের বাসিন্দা। প্রত্যেকের ব্যাংক অ্যাকাউন্টে আছে ২৫ লাখ ডলার বা বাংলাদেশি টাকায় ২১ কোটি ২৪ লাখ টাকা প্রায়। গণমাধ্যমে চীনের হুয়াক্সি নামের গ্রামটি সবচেয়ে ধনী মানুষের গ্রাম হিসেবে পরিচিত হয়ে উঠেছে। এটিকে কমিউনিস্ট ইউটোপিয়া বা ‘সাম্যবাদের কল্পরাজ্য’ বলা হচ্ছে।

হুয়াক্সির সবকিছুই রহস্যময়। গণমাধ্যমের সামনে কারও কথা বলার অনুমতি নেই। একসময়ের খুব সাধারণ কৃষকসমাজ ইস্পাত ও জাহাজের বাজার থেকে বহু কোটি টাকার সম্পদ অর্জন করেছে। এখানে দুই হাজার মানুষের বসবাস। তাদের স্বাস্থ্য, শিক্ষাসহ সবকিছু বিনা মূল্যেই দেওয়া হয়। এখানকার প্রত্যেকেই সাত দিনই কাজ করেন। তাদের ছুটি বলে কিছু নেই। গ্রামটি প্রতিষ্ঠা করেন হুয়াক্সি ভিলেজ কমিউনিস্ট পার্টি কমিটির সাবেক সেক্রেটারি উ রেনবাও। এখানকার প্রতিটি বাড়িতে পরিবারের সদস্যসংখ্যা অনুযায়ী কম করেও দুটি গাড়ি রয়েছে। শুধু তা-ই নয়, ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলারের ব্যাংক-ব্যালেন্স রয়েছে। সঙ্গে রয়েছে বিনা মূল্যে স্বাস্থ্য পরিষেবা ও শিক্ষা।

২০১১ সালে গ্রামটির ৫০ বছর পূর্তি উপলক্ষে ৩২৮ মিটার উঁচু বড় ভবন তৈরি করা হয়। গ্রামের সব বাসিন্দা একসঙ্গে সমবেত হওয়া ও খাওয়ার জন্য বিশাল জায়গা রয়েছে এখানে। গ্রামে জুয়া খেলা ও মাদকসেবন পুরোপুরি নিষিদ্ধ। গ্রামটির বড় আশ্চর্যের বিষয় হচ্ছে-গ্রাম ছাড়লেই সব শেষ! গ্রাম ছেড়ে যাওয়ার সময় সঙ্গে কিছু নিতে পারবে না কেউ। গ্রামের সম্পদ গ্রামেই থাকবে।

 

সূত্র: বিজনেস ইনসাইডার

//এমআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি