ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

সবচেয়ে প্রাচীন অস্ত্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৫, ২৭ অক্টোবর ২০১৮

পৃথিবীর শুরু থেকে মানুষ তেমন কোন অস্ত্র ব্যবহার করতো না। এখনকার মতো মানুষের মধ্যে হানাহানি ছিল না। নিজেরা নিজেদের খাবারের সন্ধান করা জন্য বিভিন্ন ধরনের কাজ করতে থাকে। প্রথমে পাথর দিয় তৈরি করেছিলো অস্ত্র। সেই অস্ত্র ব্যবহার করতে থাকে তার।

আদিম মানুষের সেসব অস্ত্রের নিদর্শন বিভিন্ন সময়ই পাওয়া গেছে। সেসব থেকে ধারণা মিলেছে প্রাচীন মানবসভ্যতার। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে প্রাচীন কিছু অস্ত্র আবিস্কার করেছেন গবেষকরা।

যেগুলোকে বলা হচ্ছে পৃথিবীর সবচেয়ে পুরনো অস্ত্র। গবেষকরা বলছেন, এই অস্ত্রগুলো আড়াই হাজার বছর আগের। বলা হচ্ছে, আমেরিকা অঞ্চলে কীভাবে মানুষের আগমন ঘটেছিল এসব অস্ত্র সেই বিষয়ের ওপর নতুন আলো ফেলবে।  অস্টিন থেকে ৪০ মাইল দূরে উত্তর-পশ্চিমে এই অস্ত্রগুলো পাওয়া গেছে। প্রায় সাড়ে ১৫ হাজার বছরের পুরনো একটি পলিস্তরের বেশ কয়েক ফুট নিচ

থেকে এসব অস্ত্র আবিস্কার করা হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এর আগে কখনও এমন অস্ত্রের দেখা মেলেনি। যদিও দশকের পর দশক ধরে সাবেক ক্লোভিসকে আমেরিকার প্রথম মানুষ বলে বিশ্বাস করা হয়। কিন্তু এসব অস্ত্র উদ্ধারের পর আমেরিকায় কীভাবে প্রথম মানুষের আগমন ঘটেছিল সেই ধারণায় নতুন মাত্রা যোগ করবে বলে গবেষকরা উল্লেখ করেছেন। যদিও এসব অস্ত্রের সময়কাল নির্ধারণের বিষয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

তবে এ গবেষণার সঙ্গে জড়িত মাইকেল ওয়াটারস বলেন, এসব অস্ত্র যে সে যুগে শিকারের কাজে ব্যবহূত হতো, সে ব্যাপারে কোনো সন্দেহ নেই।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি