ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সামুদ্রিক প্রাণী রক্ষায় মেক্সিকোতে ৫৭ হাজার বর্গমাইল সংরক্ষণাগার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৬, ২৫ নভেম্বর ২০১৭

সামুদ্রিক প্রাণী রক্ষায় মেক্সিকোতে ৫৭ হাজার বর্গমাইল এলাকাজুড়ে গড়ে তোলা হয়েছে সামুদ্রিক প্রাণী রক্ষণাগার। বেশ কয়েকটি দ্বীপের সমন্বয়ে গঠিত এলাকাটিতে তিমি, সামুদ্রিক কচ্ছপসহ শত শত প্রজাতির সামুদ্রিক প্রাণী রয়েছে।

মেক্সিকোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এলাকা রেভিলাজিডোতে সংরক্ষণাগারটি গড়ে তোলা হয়েছে। এর আয়তন এক লাখ ৫০ হাজার বর্গ কিলোমিটার। এটিকে উত্তর আমেরিকার সবচেয়ে বড় সংরক্ষণাগার হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এলাকাটির ভেতর সব ধরণের মাছধরা ইতোমধ্যে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির সরকার।শুধু তাই নয়, সংরক্ষণাগারটিকে যথাযথভাবে দেখভাল করতে নৌ বাহিনীর বেশ কয়েকটি টিম এলাকাটির চারদিকে টহল দিবে বলেও জানা গেছে।

সরকারের এই উদ্যোগ ব্যবসায়িক উদ্দেশ্যে মাছ ধরাকে নিরুৎসাহিত করতে পারে বলে ধারণা করা হচ্ছে। একইসঙ্গে দেশটিতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে এমন লোকেরা বেকার হওয়ার আশঙ্কা রয়েছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিটো এক ডিক্রির মাধ্যমে সংরক্ষণাগারটি তৈরির আদেশ দেন। একইসঙ্গে ওই এলাকার আশেপাশে কোনো হোটেল নির্মাণ না করতে সংশ্লিষ্টদের কড়া নির্দেশনা দেন। শুধু তাই নয়, ওই এলাকা থেকে প্রাকৃতিক সম্পদ আহরণের উপরও নিষেধাজ্ঞা জারি করেছেন প্রেসিডেন্ট এনরিক।

সূত্র: বিবিসি

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি