ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

সারাদিনের কাজের পর ক্লান্তি দূর করুন ৭ উপায়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪২, ১৫ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:০৭, ১৮ আগস্ট ২০১৮

দিনভর পরিশ্রমের পর ক্লান্ত হয়ে বাড়ি ফেরাই আমাদের প্রতিদিনের নিয়ম। আর এই ধরাবাঁধার রুটিনে চলতে চলতে মন ও শরীরকে গ্রাস করে মানসিক চাপ। পরিবর্তিত জীবনযাত্রার প্রভাবে সেই চাপের শিকার কমবেশি আমরা প্রত্যেকেই। বাড়ি ফিরে কিছু উপায় অবলম্বন করলে কিন্তু রোজের চাপ নিমেষে গায়েব! জানেন, সে সব কী কী?

মিউজিক সিস্টেম

বাড়ি ফিরে নিজের প্রিয় বিছানা আমাদের সবার প্রিয়। বেশ তো, গা এলিয়ে দিন বিছানায়। এ বার হাতের কাছে থাকা মিউজিক সিস্টেমে চালিয়ে দিন আপনার পছন্দের কোনও হালকা গান। মস্তিষ্কের কোষ এতে আরাম পায়। হালকা গানের ছন্দ হাইপোথ্যালামাসে এক সুখের আমেজ তৈরি করে। সহজেই পিছু সরে মানসিক চাপ।

মজাদার ভিডিও

সারা দিনের ক্লান্তি কিন্তু ভুলিয়ে দিতে পারে মিষ্টি কিছু ভিডিও। সোশ্যাল সাইট ঘাঁটলেই রোজই মেলে এমন কিছু মজাদার ভিডিও, যা আপনাকে আনন্দ দেয়। মনোবিদদের মতে, হাসলে বা ছোট ছোট বিষয়ে আনন্দ খুঁজে পেলে তা সহজেই মনকে হালকা করে।

বাড়ির শিশুদের সঙ্গে মিশুন

বাড়িতে শিশু আছে? তাহলে চাপ মুক্ত করতে এর চেয়ে ভাল উপায় আর নেই। বাড়ি ফিরেই কিছুটা সময় তাদের সঙ্গে কাটান। তাদের মতো করে মিশুন। তাদের সঙ্গ আপনাকে সারা দিনের কাজের ক্লান্তি সরিয়ে দিতে সাহায্য করবে। শিশুদের হাসি-আবদার-বায়নার মধ্যেই জীবনের অন্য সুর লেগে থাকে।

ভালো খাবার

আপনি কি ভোজনরসিক? মনোবিদদের মতে, খেতে ভালবাসেন যে সব মানুষ, তাদের সারা দিনের ক্লান্তি অনেকটাই কমে যায় ভালো খাবারের সন্ধান পেলে। এমনিতেই খিদে পেলে মস্তিষ্কের থ্যালামাসে এই সময় এক ধরনের হরমোন ক্ষরিত হয়, যা প্রশমিত করে সারা দিনের ক্লান্তি। আর তাতে পছন্দের খাবার হলে তো আর কথাই নেই!

প্রিয়জনকে কাছে ডেকে নিন

সবচেয়ে সেরা উপায়ে মনের চাপ কমাতে বরং প্রিয়জনকে কাছে ডেকে নিন। এক কাপ চা বা কফির সঙ্গেই গল্পগাছায় জমে যাক আপনাদের সন্ধে। দু’জনের সারা দিনের কাজ, ইচ্ছে- এ সব নিয়েই না হয় কথা হল। দেখবেন, মনের ভার অনেক হালকা হচ্ছে। যদি বাড়িতে একা থাকেন, তাহলে বরং কিছুটা সময় কাটান পছন্দের কোনও বন্ধুর সঙ্গে।

নিজের পছন্দ অনুযায়ী কিছু করুন

নিজের জন্য কিছুটা সময় রাখছেন কি সারা দিনে? না রাখলে আজ থেকেই তা রাখুন। এই সময়টায় নিজের পছন্দ অনুযায়ী কিছু করুন। ঘর সাজানো, বাগান করা- যা খুশি। বই পড়তে ভাল লাগে সেটার চর্চাও করুন এই সময়টা। পোষ্য থাকলে তার সঙ্গে সময় কাটালেও চাপ মুক্ত হবে মন।

মেডিটেশান

মনকে ভারমুক্ত রাখতে বা মনের চাপ কমাতে প্রতি দিনই ঘুম থেকে উঠে কিছুটা সময় দিন মেডিটেশানে। মনঃসংযোগ বাড়াতে এর চেয়ে উত্তম উপায় আর হয় না। আধুনিক চিকিৎসা বিজ্ঞান বলছে, একাগ্রতার মধ্যেই লুকিয়ে আছে চাপমুক্তির দাওয়াই। যত কাজে মন বসাতে পারবেন, ততই মনে আজেবাজে চাপ থাবা বসাতে পারবে না।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি