ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সুন্দরবনে পর্যটক ফেরাতে নানা উদ্যোগ (ভিডিও)

একুশে টেলিভিশনবাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৩:০১, ২২ ডিসেম্বর ২০২১

সুন্দরবনে পর্যটক ফেরাতে নানা উদ্যোগ নিয়েছে বন বিভাগ। গত প্রায় দু’বছর করোনার কারণে পর্যটক কমায় করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রটিকে আরও বেশি পর্যটকবান্ধব হিসেবে গড়ে তোলা হচ্ছে। কর্মকর্তারা জানান, দেশি-বিদেশি পর্যটকরা যাতে বেশি আনন্দ উপভোগ করতে পারেন সেজন্য সব চেষ্টাই আছে। 

সুন্দরবনের পশুর নদীর তীরে করমজল পর্যটন কেন্দ্র। বনবিভাগের তত্ত্বাবধানে মোংলা সমুদ্র বন্দর থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে ৩০ হেক্টর জমির উপর পর্যটন কেন্দ্রটি গড়ে উঠেছে।

দেশের একমাত্র কুমিরের প্রাকৃতিক কেন্দ্রে আসলে খুব কাছ থেকেই কুমিরের দেখা পান পর্যটকরা। এছাড়া  হরিণ ও বানরসহ নানা প্রজাতির পশুপাখি মুগ্ধ করে সবাইকে।

কাঠের তৈরি আঁকাবাঁকা হাঁটাপথ ধরে এগিয়ে গেলে সুন্দরবনের জীববৈচিত্র্যের অনেক তথ্যই জানতে পারেন পর্যটকরা। ওয়াচ টাওয়ার থেকে নদী, খাল আর সবুজঘেরা সুন্দরবনের অপরূপ সৌন্দর্য মন কাড়ে।

পর্যটকরা জানান, সুন্দরবনের শুরুতেই যে এত সুন্দর, মনে হচ্ছে যতই গভীরে যাওয়া যাবে সুন্দর ততোই বাড়তে থাকবে। ১-২ ঘণ্টা নয়, অনেক সময় থাকতে পারলে ভালো লাগতো।

করোনায় পর্যটক কমায় এবার পর্যটক ফেরাতে তৎপর করমজল প্রজনন কেন্দ্রের কর্মকর্তা। 

বন্যপ্রাণি করমজল প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, এখানে নতুন করে কিছু কাজ শুরু করেছি। ওয়াস টাওয়ার ও অন্যান্য যে ব্যবস্থাপনা আছে সেগুলোকে আরও সুন্দর করার চেষ্টা করেছি।

সুন্দরবনে বন্যপ্রাণি করমজল প্রজনন কেন্দ্রটি স্থপিত হয় ২০০০ সালে। প্রতি বছর দেশি-বিদেশি লক্ষাধিক পর্যটক কেন্দ্রটিতে আসেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি