ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সুস্থ থাকতে মেনে চলুন পাঁচ নিয়ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫০, ১২ নভেম্বর ২০১৭

সুস্থ থাকতে কেনা চায়। কিন্তু কতজন সুস্থ থাকতে পারে? সঠিক জীবনমানের অভাবে আমাদের শরীরে নানা রোগ এবং নানান সমস্যা দেখা দেয়। শরীরের সাথে সাথে রোগ বাসা বাঁধে মনেও। আমরা মূলত অসুস্থ হই সঠিক  খাদ্যাভ্যাস, অসময়ে ঘুম এবং শরীর চর্চা না করার কারণে। তাই সুস্থ থাকতে আমাদের সঠিক জীবন পদ্ধতি অনুসরণ করতে হবে। আর এজন্য আমদের কিছু নিয়ম মেনে চলা উচিত। যেমন:

ওজন নিয়ন্ত্রণ করা

শরীরের ওজন সঠিক থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। প্রতিদিন নিয়ম করে ব্যায়াম বা জিম করলে ওজন কমিয়ে ফেলা সম্ভব। তাছাড়া ওজন নিয়ন্ত্রণে থাকলে হার্টও ভালো থাকে। তাই ওজন নিয়ন্ত্রণে আমাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা খুবই জরুরি। প্রতিদিন বেশি করে ফল, সবজি, শস্যদানা খাওয়া উচিত। তবেই ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

শরীরকে আদ্র রাখুন

মানুষের শরীরের ৬০ শতাংশ তৈরি হয় পানি দিয়ে। ফলে পরিমিত হারে পানি পান করলে শরীর সুস্থ এবং আদ্র থাকবে। পরিমিত পানি পান করলে শরীর থেকে বিষাক্ত উপাদান বেড়িয়ে যায়। ফলে শরীরে কোনো রোগ বাসা বাঁধতে পারে না। কারণ, যে খাবার হজম হয় না সেই খাবারই আমাদের শরীরে ফ্যাট, বিষাক্ত উপাদান জমা করতে সাহায্য করে। ফলে দিনে দিনে নানারকমের রোগ আমাদের শরীরে দেখা দেয়। তাই নিজেকে সুস্থ রাখতে পানি পান করা একান্ত জরুরি।

যোগব্যায়াম

বহু প্রাচীনকাল থেকেই ভারতবর্ষে যোগব্যায়ামের চর্চা হয়ে আসছে। বর্তমানে শুধু ভারতবর্ষ নয়, সারা পৃথিবীতেই যোগ ব্যায়াম অতি জনপ্রিয়তা অর্জন করেছে। যারা নিয়মিত যোগ চর্চা করেন তারা শরীর এবং মনের দিক থেকে সুস্থ থাকেন। এর কারণ যোগ ব্যায়ামের মাধ্যমে শরীরে শক্তি বৃদ্ধি হয় এবং ভালো অভ্যাস গঠন করতে সাহায্য করে। নিয়মিত যোগ করলে শরীর সুস্থ এবং ফুরফুরে থাকে। অন্যদিকে শরীরের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করতে, মাংসপেশি সচল রাখতে এবং ওজন কমাতেও যোগ ব্যায়াম সাহায্য করে।

প্রাতরাশ করুন

সুস্থ থাকতে সকালের খাবার মিস করা উচিত নয়। কারণ, এটি সারাদিনের জন্য শরীরের কাজকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। প্রাতরাশ না করলে পিত্ত দোষ ছাড়াও শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। প্রাতরাশ করার সময় নিয়ম মেনে ফল, সবজি ইত্যাদি খাওয়া উচিত। এতে হজম প্রক্রিয়ার উন্নতি ঘটবে এবং শরীর থেকে বিষাক্ত উপাদান বেরিয়ে যাবে। এছাড়াও, প্রাতরাশ করলে শরীরে এনার্জি বৃদ্ধি পাবে।

পর্যাপ্ত ঘুম

শরীর সুস্থ রাখতে একটি নির্দিষ্ট সময়ে ঘুমানো এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠা উচিত। সময় ধরে ঘুমালে শরীর ভালো থাকে। সবথেকে বড় কথা আমাদের স্নায়ুবিক নানা রোগ প্রতিরোধ করার জন্য নির্দিষ্ট পরিমাণে ঘুমানো খুবই দরকার। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, হার্টের সমস্যা দূর হয়। এছাড়াও ভালো ঘুম হলে আমাদের চিন্তাশক্তির উন্নতি ঘটে। সূত্র : বোল্ডস্কাই। 

এম/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি