ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

সেই ৭-১ গোলের হার আজও পোড়া দেয় সেলেসাওদের (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৭, ৫ জুন ২০১৮ | আপডেট: ১৮:১০, ১০ জুন ২০১৮

২০১৪ সালের হরিজন্তের মিনেইরো স্টেডিয়াম। কানায় কানায় পূর্ণ স্টেডিয়ামে খেলা দেখতে এসেছিলেন হাজার হাজার ব্রাজিলিয়ান সমর্থক। নিজের দেশে জার্মানির বিপক্ষে সেমিফাইনালে মাঠে নেমেছিল ব্রাজিলিয়ানরা। ফুটবল ভক্তদের উচ্ছ্বাস ছিলো যেন ২০০২ সালের ফাইনাল ম্যাচের আরেকটা পুনরাবৃত্তি হয়। অন্যদিকে জার্মান ফুটবল দলের মনে যে প্রতিশোধের খেদ লুকিয়ে ছিল তা কে জানতো। ২০০২ সালে ফাইনাল ম্যাচে রোনালদোদের কাছে ২-০ গোলের হার তখনও যে তাদের রক্তে শিহরণ জাগাত।

এরই প্রতিশোধ নিতে আরেকটি উপলক্ষ্য খুঁজছিল ফিলিপ লামরা। অবশেষে প্রতিশোধের মঞ্চ হিসেবে বেছে নিলেন ব্রাজিলের ঘরকেই। সেই ম্যাচে ব্রাজিলকে এমনভাবে নাকানি চুবানি খাইয়েছে দলটি শতবর্ষ পরও ব্রাজিল-জার্মানির ফুটবলের দিকে তাকালে ম্যাচটি চোখের সামনে ভেসে উঠবে ফুটবলপ্রেমীদের। অন্যদিকে ব্রাজিল ওই রাতের দুঃসহ স্মৃতি ভুলে যেতে চাইবেন। খেলার প্রথমার্ধেই ৫-০ ব্যবধানে এগিয়ে যায় জার্মানি। এরপর দ্বিতীয়ার্ধে ৭০ মিনিটের মধ্যেই আরও দুই গোল দিয়ে ব্যবধান ৭-০তে পরিণত করে জার্মানিরা।

এরপরের ২০ মিনিট জার্মানরা আর খুব একটা আক্রমণে যায়নি। ৭০ মিনিটের পর ব্রাজিল কয়েকটি আক্রমণ করলেও কেবল অস্কার একটি গোল শোধ করতে সক্ষম হন। মিনেইরো স্টেডিয়ামের সেই ম্যাচে ব্রাজিলের কোচ ছিলেন লুইস ফেলিপে স্কলারি। বিশ্বকাপে এমন হারের পরই দলের দায়িত্ব থেকে পদত্যাগ করেন স্কলারি। দায়িত্ব দেওয়া হয় এরপর দুঙ্গার হাতে। তিনিও ব্যর্থ হন। এরপর দায়িত্ব গিয়ে পড়ে তিতের হাতে।

চার বছর ঘুরে আবারও এসেছে বিশ্বকাপ। ব্রাজিলের দলটিও এখন যথেষ্ঠ পরিপক্ক। তাই অতীত ভুলে সামনে পথ চলতে চায় সেলেসাওরা। কিন্তু চাইলেই কি ভুলে থাকা যায় সেই স্মৃতি! অথবা জার্মানি এটা ভুলে থাকতে দিলে তো! বেলো হরিজন্তের মিনেইরো স্টেডিয়ামের ওই ম্যাচের আগে ২১ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল-জার্মানি। এর ১২টিতেই জিতেছে ব্রাজিল, জার্মানির জয় ছিল ৪টি। ২০০২ বিশ্বকাপে জার্মানিকে ২-০ গোলে হারিয়েই জিতেছিল নিজেদের ইতিহাসে পঞ্চম বিশ্বকাপ শিরোপা। সেই ব্রাজিলকে তাদেরই মাঠে ৭-১ গোলে উড়িয়ে দেওয়ার ম্যাচটি নানা উপলক্ষে টেনে না এনে পারে জার্মানি! আর সেই পরাজয়ের পরই ব্রাজিলের গায়ে ফুটবলপ্রেমীরা ‘সেভেন আপ’ তকমা সেঁটে দিয়েছে।

এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি