ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

স্টিভ জোবসের প্রথম চাকরির আবেদনপত্র আড়াই কোটি টাকায় বিক্রি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৪, ৩১ জুলাই ২০২১

তখনও স্টিভ জোবসের ‘অ্যাপেল-জীবন’ শুরু হয়নি। সেই সময়ে একটি কোম্পানিতে চাকরির জন্য আবেদন করেছিলেন তিনি। এটি ছিল তাঁর জীবনের প্রথম এবং শেষ চাকরির আবেদনপত্র। সেই আবেদনপত্রটি নিলামে আড়াই কোটি টাকায় বিক্রি হয়েছে।

জোবসের বয়স যখন মাত্র ১৮। তখন একটি কোম্পানিতে চাকরির জন্য আবেদন করেছিলেন ‘অ্যাপেল-প্রতিষ্ঠাতা’। ১৯৭৩ সালে হাতে লেখা ওই আবেদনপত্রে জোবস নিজেই জানিয়েছেন, সেই সময়ে তাঁর কাছে ফোন ছিল না। তবে ড্রাইভিং লাইসেন্স ছিল। 

শুধু স্টিভের চাকরির আবেদনপত্র বলেই নয়, ওই পুরনো কাগজটির মধ্যে কিছু অভিনব ব্যাপারও রয়েছে। যার জন্য এত বিপুল অর্থ দিয়ে সেটি কেনা হয়েছে।

স্টিভের চাকরির আবেদনপত্র নিলামে ওঠার ঘটনা প্রথম নয়। এর আগেও বেশ কয়েক বার নিলাম হয়েছে ওই কাগজটির। জোবসের এই চাকরির আবেদনপত্রটি প্রথম নিলামে ওঠে নিউ ইয়র্কের বোনহামসে। তারপর বারেবারে সেটির মালিকানা বদল হতে থাকে। চলতি বছর মার্চেও একবার এই আবেদনপত্রটির নিলাম হয়েছিল। তখন এর দাম উঠেছিল এক কোটি ৭০ লাখ টাকা।

তবে এবারের নিলামের একটি বিশেষত্বও ছিল। এবার শুধু স্টিভ জোবসের আবেদনপত্রের আসল কপিটিইও শুধু নয়, Non-fungible token format-এও সেটি বিক্রি করা হয়েছে। অর্থাৎ একদিকে যখন মার্কিন ডলারে সেটি কেনাবেচা হচ্ছে, অন্যদিকে ইথেরিয়ামের মাধ্যমে অনলাইনেও সেটির নিলাম চলছিল।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি