ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

স্বর্ণ কেনায় এসব নিয়ম মানেন তো?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩০, ২৬ অক্টোবর ২০১৯

মহিলাদের স্বর্ণের গহনা খুবই পছন্দের। তাই যাদের টাকাপয়সার অভাব নেই তারা প্রায় স্বর্ণের গহনা কিনে থাকেন। এছাড়া বিয়েসাদিতে স্বর্ণের গহনা প্রয়োজন পড়ে, এই গহনা দিয়ে নববধূকে সাজিয়ে তোলা হয়। স্বর্ণের দাম এখন আকাশছোঁয়া তাই স্বর্ণ কেনার সময় সতর্ক থাকা প্রয়োজন। অনেক দাম দিয়ে কেনা স্বর্ণে যদি বেশি খাদ থাকে তাহলে তো নিজেরই ঠক। তাই স্বর্ণ কেনার সময় কিছু নিয়ম মানলে আর ঠকতে হয় না।

স্বর্ণ কতটা খাঁটি, আঠারো না বাইশ, কত ক্যারেটের স্বর্ণ কেনা জরুরি অথবা পার্থক্যই বা কি এই দু’রকম ক্যারেটের? স্বর্ণ কেনার আগে এরকম যাবতীয় খুঁটিনাটি জানা থাকা প্রয়োজন। এবার তা জেনে নিন-

খাদ কতখানি
সাধারণত ২৪ ক্যারাট স্বর্ণই হল খাঁটি। ২৪ ক্যারাট স্বর্ণ মানে ৯৯.৯ শতাংশ খাঁটি। কিন্তু একেবারে খাঁটি স্বর্ণ দিয়ে গহনা তৈরি হয় না, প্রয়োজন হয় সামান্য খাদের। সাধারণত ২২ ক্যারাট স্বর্ণ দিয়েই অলঙ্কার বেশি তৈরি হয়। ২২ ক্যারেট স্বর্ণ মানে ৯১.৬ শতাংশ খাঁটি। ২১ ক্যারাটে থাকে ৮৭ শতাংশ, ১৮ ক্যারেটে থাকে ৭৫ শতাংশ স্বর্ণ। আমাদের দেশে ২২ ক্যারেটের পাশাপাশি হালকা গহনার জন্য ১৮ ক্যারেটেরও প্রচলন রয়েছে। তাই স্বর্ণের ক্যারাট নিশ্চিত হয়ে তারপর কিনুন গহনা।

খাঁটি বোঝার উপায়
স্পেকট্রোমিটার এমনই এক যন্ত্র, যাতে মাপার পর স্বর্ণে খাদ থাকলে সহজেই তা ধরা পড়ে। এই যন্ত্রই বলে দেবে কত ক্যারাটের স্বর্ণ আপনাকে দেওয়া হয়েছে। সুতরাং স্পেকট্রোমিটার মেশিনে মেপে খাদ যাচাই করে তবেই স্বর্ণ কিনুন।

তৈরির উপর ছাড়
মেকিং চার্যের উপর বাড়তি ছাড় দেখিয়ে আপনাকে প্রলোভনে ফেলতে পারে স্বর্ণ ব্যবসায়ীরা। কেনার আগে অবশ্যই জেনে নিন ছাড় সংক্রান্ত যাবতীয় তথ্য। কোন হিডন চার্জেস আছে কি নাও জেনে নিন।

দামের হেরফের
প্রায় কাছাকাছি নকশার গহনা বিভিন্ন দোকানে বিভিন্ন দামের হতেই পারে। কারণ হিসাবে স্বর্ণের মান আর মেকিং চার্জের যুক্তি দেখান স্বর্ণ ব্যবসায়ীরা। তাই বেশ কিছু দোকান দেখে যাচাই করে তবেই কিনুন স্বর্ণের গহনা।

স্বর্ণে বিনিয়োগ
অনেকেই স্বর্ণের উপর বিনিয়োগ করেন। এর সবটাই নির্ভর করে বাজারের ওঠানামার উপর। তাই বিনিয়োগের উদ্দেশে স্বর্ণ কিনতে চাইলে, অবশ্যই সে সম্পর্কে খোঁজখবর নিয়ে কিনুন। কেননা স্বর্ণের দর খুব বেশি ওঠা নামা করে যাতে আপনি লোকসানে পরে যেতে পারেন। তাই সাবধান!

মণিমুক্তাখচিত গহনা
স্বর্ণের গহনায় হিরে, রুবি, পান্না জাতীয় পাথরের কাজ থাকলে তা দেখতে বেশ ভালই লাগে। আর সেজন্য দামটাও বেড়ে যায় অনেকখানি। অথচ পরবর্তীকালে বিক্রি করার সময় সেই গহনার দাম কিন্তু অতোটা পাওয়া যায় না। তাই স্বর্ণের গহনায় পাথর না থাকাই ভাল। বরং কেনার সময় স্বর্ণের উপরেই বেশি জোর দিন, মূল্যবান পাথরের উপর নয়।   

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি