ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্মার্টফোনে ইউটিউব চালু রেখে অন্য অ্যাপস চালাবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৩, ১৮ আগস্ট ২০১৮ | আপডেট: ১৮:৪৪, ১৮ আগস্ট ২০১৮

মুঠোফোনের দৈনন্দিন ব্যবহারের পাশাপাশি নানান কাজের জন্য দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে স্মার্টফোন। স্মার্টফোনের বিভিন্ন ব্যবহারের মধ্যে অন্যতম হলো ইউটিউবে ভিডিও দেখা। গান, সিনেমাসহ বিভিন্ন ধরণের ভিডিও কনটেন্ট দেখতে ব্যবহারীদের প্রথম পছন্দ ইউটিউব। কিন্তু ইউটিউবে ভিডিও দেখার পাশাপাশি অন্য কোন অ্যাপসে কাজ করা যায় না। করলে বন্ধ হয়ে যায় ইউটিউবের ভিডিও। আজকের লেখায় এই সমস্যারই সমাধান জেনে নিন।

সাধারণত অ্যান্ড্রয়েড ভিত্তিক স্মার্টফোনগুলোতে ‘বাই ডিফল্ট’ ইউটিউব অ্যাপস দেওয়া থাকে। আইওএস ভিত্তিক অ্যাপলের আইফোনে অবশ্য এই অ্যাপসটি আলাদাভাবে ডাউনলোড করতে হয়। তবে এই অ্যাপসটির সমস্যা হচ্ছে যে, এটি ব্যাকগ্রাউন্ডে সচল থাকে না। অর্থ্যাত যদি ডিভাইসের পর্দায় অ্যাপসটি চালু না থাকে তাহলে সেখানে চলমান ভিডিও থেমে যাবে।

এই সমস্যা থেকে দুই উপায়ে সমাধান পাওয়া যাবে।

একঃ মালটি উইন্ডো

এখন সময়ের বেশিরভাগ স্মার্টফোনেই মাল্টি উইন্ডো অর্থ্যাত একই সাথে দুইটি অ্যাপস চালুর সুবিধা থাকে। এই সুবিধার ফলে মুঠোফোনটির পর্দা দুইটি অংশে বিভক্ত হয়ে দুইটি আলাদা আলাদা অ্যাপস একই সাথে ব্যবহারের সুযোগ দেয়।

এই ফিচারের মাধ্যমে, একটি উইন্ডোতে ইউটিউব অ্যাপসটি খোলা রেখে অন্য উইন্ডোতে আপনি যে অ্যাপস ব্যবহার করতে চাচ্ছেন সেটি সচল রাখতে পারবেন। তবে এই ফিচারেও কিছু সমস্যা আছে। প্রথমত, যেহেতু মুঠোফোনের পর্দাটি দুইটি ভাগে ভাগ হয়ে যায় সেহেতু একেকটি উইন্ডোর আকার পর্দার অর্ধেকে পরিণত হয়। তাই যাদের একটু বড় উইন্ডোতে কাজ করে অভ্যাস তাদের জন্য এটা একটা সমস্যা হতে পারে।

দুইঃ গুগল ডেস্কটপ সাইট অপশন চালু করা

প্রথমটি যাদের জন্য অসুবিধার তারা অনুসরণ করতে পারেন এই উপায়টি। ইন্টারনেট ব্রাউজার গুগল ক্রোমে একটি অপশন আছে ‘ডেস্কটপ সাইট’। খুব সহজ করে বললে, একটি কম্পিউটার থেকে গুগল ক্রোমে ইন্টারনেট ব্রাউজ করলে যেমন অভিজ্ঞতা বা ইন্টারফেস হবে, মোবাইলে এই অপশনটি চালু করলে ব্যবহারকারী একই অভিজ্ঞতা ও ইন্টারফেস পাবেন।

এই অপশনটি চালু করতে হলে গুগল ক্রোম খুলে লম্বালম্বি তিনটি ‘ডট’ দেওয়া মেনু অপশনে যেতে হবে। সেখানে ‘ডেস্কটপ সাইট’ মেনুতে টিক চিহ্ন দিয়ে সেটি চালু করতে হবে।

এরপর ক্রোম থেকে ইউটিউব ওয়েবসাইটে যেতে হবে। যে ভিডিওতি দেখতে চাচ্ছেন সেটি চালু করে বের হয়ে আসুন। বের হয়ে আসলে ভিডিওটি প্রথমে বন্ধ হয়ে যাবে। তখন মোবাইলের উপর থেকে ড্রপ ডাউন মেন্যু নামিয়ে আনুন। সেখানে নোটিফিকেশন বার-এ যে ভিডিওটি চালু করেছিলেন সেটি দেখা যাবে। সেখানে ভিডিওটি চালু করার জন্য ‘প্লে’ বাটন দেখা যাবে। সেটি চালু করে দিলেই ইউটিউবের ভিডিওটি আবার সচল হবে।

এই ফিচারের মাধ্যমে অন্যান্য অ্যাপসে কাজ করার পাশাপাশি ‘ননস্টপ’ভাবে চলবে ইউটিউবের ভিডিও। মাল্টি উইন্ডোর মতো দুইটি অ্যাপস চালানোর বাধ্যবাধকতাও নেই এখানে। ভিডিওটি নোটিফিকেশন বার থেকে সচল থাকবে। আর আপনি চাইলে মোবাইলের যেকোন কাজ করতে পারবেন।

*স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এই টিপসটি লিখেছেন ইটিভি অনলাইনের সহ সম্পাদন শাওন সোলায়মান।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি