ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্মার্টফোনের কারণেও হতে পারে গর্ভপাত!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০১, ২০ ফেব্রুয়ারি ২০১৮

গর্ভবস্থায় নারীদের অনেক সাবধানে থাকতে হয়। একটা শিশুকে পৃথিবীর আলো দেখানোর মত কঠিন কাজের দায়িত্ব তাদের ওপরে পরে। গর্ভবতী নারী যখন একটা শিশুকে সুস্থভাবে জন্ম দিতে পারে তখনই সে সার্থক মা হয়ে উঠে। সুতরাং এই সময়টা তাদের কাছে খুবই মূল্যবান। সাবধানে চলাফেরা তাদের কাম্য। না হলে যে কোন দুর্ঘটনায় গর্ভপাত হতে পারে।

তবে শুধু লেগে গিয়ে বা পড়ে গিয়ে গর্ভপাত ঘটে তাই নয়, গর্ভপাত বিভিন্ন কারণেও হতে পারে। এমন একটা কারণ হতে পারেস্মার্টফোন। কেননা স্মার্টফোন থেকে ক্ষতিকর রেডিয়েশন নির্গত হয়। যা গর্ভপাতের অন্যতম কারণ। গর্ভকালীন সময় তারা এক প্রকার গৃহবন্দী হয়ে পড়ে। ঘরের বাইরে তাদের বের হতে দেওয়া হয় না। তারা একাকি সময় কেটে পার করে। তখন তারা মোবাইল ফোনের দিকে ঝুঁকে পড়ে। এতে তাদের মারাত্মক ক্ষতি হয়ে যায়।

সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। সেখানে বলা আছে, স্মার্টফোন, ল্যাপটপ ও ব্লু-টুথ ডিভাইজ় থেকে একটি রেডিয়েশন বের হয়। যা গর্ভবতীদের খুবই ক্ষতি করে। ইলেকট্রনিক্স এই ডিভাইজের কারণে ঘটে যায় গর্ভপাত।    

যে স্মার্টফোন ব্যবহার করছেন তার থেকে সব সময় তড়িৎ চুম্বকীয় বল বিকিরিত হয়। মোবাইল ফোনের রেডিয়েশন নন-আয়নাইজ়িং রেডিয়েশন, যা এক ধরনের শক্তি উৎপাদন করে। সেই শক্তি জীবের ক্ষেত্রে খুবই ক্ষতিকারক।  

তবে শুধুমাত্র স্মার্টফোনই নয়। ল্যাপটপ, ব্লু-টুথ ডিভাইজ়, ট্রান্সফরমার, ফোনের টাওয়ার, অন্য ইলেক্ট্রনিক গ্যাজেট, ওয়্যারলেস ডিভাইজ় থেকেও এই রেডিয়েশন বের হয়। যার ফলে গর্ভপাত, মস্তিষ্কে টিউমার, ক্যানসারের মতো শরীরে একাধিক সমস্যা দেখা যায়। 

যে সব মহিলারা দিনে বেশিক্ষণ ইলেক্ট্রনিক্স গ্যাজেট ও স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকেন তাদের গর্ভপাত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ফলে সন্তানকে পৃথিবীর আলো দেখাতে চাইলে মায়েদের একটু বেশি সতর্ক হওয়া দরকার। 

তেমন হলে এই সময় ফোন খুব বেশি ব্যবহার করবেন না। যে কোন ইলেক্ট্রনিক্স থেকে দূরে থাকতে হবে। ঘুমানোর সময় পাশে ফোন নিয়ে একেবারেই শোওয়া যাবে না। ফোনে কথা বলার সময় ইয়ারফোনে কথা বলাই বেশি ভালো হয়। তবে ফোনে কম সিগনাল থাকলে কথা বলা যাবে না।

সূত্র : ওয়ান ইন্ডিয়া।

/কেএনইউ/ এআর          


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি