ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

সড়ক দুর্ঘটনা রোধে স্বভাব বদলাতে হবে নগরবাসীর [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৫, ২২ মে ২০১৮

ট্রাফিক আইন লংঘন রীতিমতো স্বভাবে পরিণত হয়েছে নগরবাসীর। বেপরোয়া রাস্তা পারাপার, সিগন্যাল না মানা, এমনকি চলন্ত গাড়ির সামনে হাত তুলে দৌঁড় দেওয়া পরিণত হয়েছে স্বাভাবিক বিষয়ে। কাছাকাছি ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস থাকলেও, তা ব্যবহার করে না অনেকে। ফলে প্রতিনিয়ত বাড়ছে দুর্ঘটনা। এজন্যে জনসচেতনার আভাবকেই দুষছেন সংশ্লিষ্টরা।

চালকের অদক্ষতা, বেপরোয়া গতির কারণে রাজধানীসহ সারাদেশে প্রতিদিনই ঘটছে সড়ক দুর্ঘটনা। অকালে ঝরে যাচ্ছে বহু প্রাণ। তবে, সড়ক দুর্ঘটনার জন্য পথচারীদের অসতর্কতাও অনেক ক্ষেত্রে দায়ী।

রাজধানীর অন্যতম ব্যস্ত এলাকা কারওয়ান বাজারের সার্ক ফোয়ারা মোড়। বহুমুখী সড়কের এই মোড়ে মোবাইলে কথা বলতে বলতে রাস্তা পার হয় অনেকে। আর রাস্তা পার হওয়ার কারণ জিজ্ঞেস করতেই ক্ষেপে যান তারা।

এছাড়া, দ্রুত গতিতে ছুটে আসা গাড়ির সামনে হাত তুলে হাঁটা কিংবা দৌঁড় দেয়ার কারণেও অহরহ ঘটে দুর্ঘটনা। আবার অনেক নারী ছোট শিশুর হাত ধরেই অনিরাপদভাবে পার হন রাস্তা।

জিজ্ঞেস করলে সবার উত্তর একই রকম, তাড়া আছে। শুধু সিগন্যাল পয়েন্টই নয়, কাঁটাতারের বেড়া ডিঙ্গিয়েও রাস্তা পার হন অনেকে।

অল্প দুরত্বে ফুটওভার ব্রিজ বা আন্ডারপাস থাকলেও সচেতনতার অভাবে তা ব্যবহার করে না অনেক পথচারী।

ট্রাফিক পুলিশ বলছে, এভাবে রাস্তা পার হওয়ার কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। 

ডিএমপির ট্রাফিক দক্ষিণ বিভাগের ডিসি এস এম মুরাদ আলী বলেন, ফুটওভার ব্রিজ বা আন্ডারপাস ব্যবহারে মানুষকে সচেতন করতে নিয়মিত অভিযান চালানো হয়।

নিরাপদে রাস্তা পারাপারের জন্য জেব্রা ক্রসিং, ফুটওভার ব্রিজ, কিংবা আন্ডারপাস ব্যবহারের পরামর্শ দেন তিনি।

 

ভিডিও: 

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি