ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

হলুদ চায়ের বিশেষ ৮ গুণাগুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩২, ৮ আগস্ট ২০১৮

চা খাওয়ার অভ্যাস প্রায় অনেকেরই। এক কাপ গরম চা খেলেই মাথার যন্ত্রণা দূর হয়ে যায় বলেই সবার বিশ্বাস। কিন্তু আপনি যদি এই গরম চায়ের সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়ে খান তাহলে শুধু মাথার যন্ত্রণাই নয়, এর সঙ্গে নানা রোগের উপশম হবে। এই হলুদ চা নিয়মিত খেলে মরণব্যাধি রোগগুলো দূরে থাকবে-   

ওজন নিয়ন্ত্রণে চলে আসে

শরীরের অতিরিক্তি ওজন কমাতে সকাল-বিকাল হলুদ চা খাওয়া শুরু করুন। দেখবেন শরীরের অতিরিক্তি জমতে থাকা মেদ দ্রুত ঝরে যাবে। মূলত, হলুদে এমন কিছু উপাদান রয়েছে, যা শরীরের প্রবেশ করা মাত্র এমন কিছু পরিবর্তন করে যে মেদ জমার আর কোনও সুযোগই থাকে না।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে

সম্প্রতি বেশ কিছু স্টাডিতে দেখা গেছে, হলুদে উপস্থিত কার্কিউমিন শরীরে প্রবেশ করা মাত্র এমন কিছু খেল দেখায় যে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা হ্রাস পায়। তাই যাদের অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে, তাদের নিয়মিত হলুদ চা খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে

বেশ কিছু গবেষণায় দেখা গেছে, হলুদে উপস্থিত কার্কিউমিন রক্তে জমতে থাকা এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ফলে স্বাভাবিভাবেই হার্টের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা হ্রাস পায়। আসলে শরীরে কোলেস্টেরলের মাত্রা যত কমতে শুরু করে, তত হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনাও কমে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়

নিয়মিত হলুদ মেশানো চা খাওয়া শুরু করলে দেহের এমন কিছু উপাদানের মাত্রা বাড়তে থাকে, যার প্রভাবে ত্বকের স্বাস্থ্যের এত মাত্রায় উন্নতি ঘটে যে ছোট-বড় সব ধরনের স্কিন ডিজিজের প্রকোপই কমতে শুরু করে। শুধু তাই নয়, সোরিয়াসিস এবং একজিমার মতো মারাত্মক ত্বকের রোগের চিকিৎসাতেও কাজে দেয় বেশ।

হজম শক্তির উন্নতি ঘটে

হজম শক্তির সমস্যার নিরসনে নিয়ম করে হলুদ চা খাওয়া উচিত। কারণ হলুদে উপস্থিত একাধিক উপকারি উপাদান পাকস্থলিতে উপস্থিত উপকারি ব্যাকটেরিয়ার শক্তি বাড়িয়ে দেয়। ফলে হজন ক্ষমতা এতটা বেড়ে যায় যে বদ-হজম দূরে পালায়।

হার্টের ক্ষমতা বাড়ে

একাধিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত হলুদ দিয়ে বানানো চা খেলে হার্টে রক্ত সরবরাহকারি আর্টারিদের কর্মক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে। ফলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হার্টের কোনও ধরনের ক্ষতি হওয়ার বা হার্ট ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

অ্যালঝাইমার্সের মতো রোগ দূরে থাকে

গবেষণায় দেখা গেছে, হলুদে উপস্থিত কার্কিউমিন নামক উপাদান ব্রেন সেলের যাতে কোনও ভাবে ক্ষতি না হয়, সেদিকে নজর রাখে। তাই নিয়মিত হলুদ দিয়ে বানানো চা খাওয়া শুরু করলে ব্রেন পাওয়ার এতটা বৃদ্ধি পায় যে মস্তিষ্ক সম্পর্কিত কোনও রোগই ধারে কাছেও ঘেঁষতে পারে না।

ব্রেন ড্যামেজের আশঙ্কা কমে

হলুদে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদানদের শরীরে থেকে বের করে দেয়। ফলে ব্রেন সেল ড্যামেজের আশঙ্কা কমে।

সূত্র : বোল্ডস্কাই।

কেএনইউ/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি