ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

হোয়াটস অ্যাপে গুরুতর ত্রুটি খুঁজে পেলেন গবেষকেরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৫, ৯ আগস্ট ২০১৮

তাৎক্ষণিক বার্তা আদান প্রদানের জনপ্রিয় ডিজিটাল প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপ। তবে এই প্ল্যাটফর্মটিতেই গুরুতর ত্রুটি খুঁজে পেয়েছে ইজরায়েলি সাইবার নিরাপত্তা গবেষকেরা। অ্যাপটিকে হ্যাকিং এর মাধ্যমে ভুয়া বার্তা পাঠানোর সুযোগ থাকার মতো স্পর্শকাতর ত্রুটি আছে বলে দাবি তাদের।

চেকপয়েন্ট নামক সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান গতকাল বুধবার জানায় যে, হোয়াটস অ্যাপের একজন ব্যবহারকারীর একাউন্টের নিয়ন্ত্রণ চাইলে নিতে পারবেন একজন হ্যাকার। তারপর মূল ব্যবহারকারীর নামে পাঠানো যাবে ভুয়া বার্তা। এমনকি মূল একাউন্টের তথ্যের হেরফেরও করতে পারবে হ্যাকাররা।

শুধু তাই নয়, আগেই পাঠানো মেসেজ ডাতাবেজ থেকে ‘গায়েব’ও করে দিতে পারবে হ্যাকাররা। পাঠানো মেসেজ সম্পাদনা করে তা পরিবর্তনও করা যাবে হোয়াটস অ্যাপের এই ত্রুটির কারণে।

তবে এ বিষয়ে ফেসবুক মালিকানাধীন হোয়াটস অ্যাপ বিষয়টি গুরুত্বের সাথে খতিয়ে দেখছে বলে জানায়। এক বিবৃতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “একটি ই-মেইল বার্তায় হেরফর করে এমন দেখানো যায় যে, ইমেইলটি কেউ কখনও লেখেইনি। এমনই ধরণের কোন একটা ত্রুটি হয়তো এটি”।

তবে এই ত্রুটির বিষয়ে বার্তার গোপনীয়তা নিয়ে ব্যবহারকারীদের চিন্তিত না হতে আহ্বান জানিয়েছে হোয়াটস অ্যাপ। প্রতিষ্ঠানটি বলে, “হোয়াটস অ্যাপ এর এন্ড-টু-এন্ড নিরাপত্তা ব্যবস্থা অর্থ্যাত বার্তাটি শুধু প্রেরক আর প্রাপক পড়বেন; এই নিরাপত্তার জন্য কোন হুমকি নয় এই ত্রুটি”।

প্রসঙ্গত, ভারতে গুজব ছড়িয়ে গণহত্যার মতো ঘটনা বেড়ে যাওয়ায় নিজেদের কোডিং এ ব্যাপক পরিবর্তন আনে হোয়াটস অ্যাপ। ভারতে এই প্ল্যাটফর্মটি কাজে লাগিয়ে গুজব রটানোতে গণহত্যার মতো ঘটনা ঘটানো হয়।

সূত্রঃ ডন

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি