ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

হ্যাক থেকে অ্যাকাউন্ট কীভাবে নিরাপদ রাখবেন? জেনে নিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:৪৬, ১৯ জুলাই ২০২০

একের পর এক হ্যাক হচ্ছে বাঘা বাঘা লোকেদের টুইটার অ্যাকাউন্ট। হ্যাকারদের কবলে পড়েছেন বারাক ওবামা, জো বিডেন থেকে শুরু করে এলোন মাস্ক ও আরও অনেকে। হ্যাকাররা বিটকয়েন স্ক্যামের মাধ্যমে এই কাজ চালিয়েছে বুধবারই।

এই ঘটনার ব্যাখ্যা দিতে গিয়ে টুইটার সংস্থা জানিয়েছে, হ্যাকাররা কর্মীদের ইন্টারনাল অ্যাকসেস চুরি করে এরকম ঘটনা ঘটিয়েছে। কিন্তু আপনি আপনার টুইটার অ্যাকাউন্টকে কীভাবে নিরাপদে রাখবেন?

যদিও সতর্কতা অবলম্বন করেও অনেক সময় হ্যাকারদের কবল থেকে নিজেকে বাঁচানো সম্ভব হয় না। তবুও এই উপায়গুলি অবলম্বন করলে কিছুটা নিরাপদে রাখা যেতে পারে টুইটার অ্যাকাউন্ট।

১. টু ফ্যাক্টর অথেনটিকেশন: যেভাবে বর্তমান অবস্থায় টুইটার হ্যাক হয়েছে তাতে কাজ না করলেও ভবিষ্যতে আপনার অ্যাকাউন্টকে রক্ষা করতে পারে এই অপশন। যদি কোনও হ্যাকারের কাছে ইন্টারনাল অ্যাকসেস না থাকে তাহলে এই স্তর টপকানো খুবই শক্ত।

২.আনফলো এবং ব্লক: যদি দেখেন কোনও সন্দেহজনক ব্যক্তি টুইটারে আপনাকে বিরক্ত করছে তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে তাঁকে মুছে ফেলুন। আনফলো ও ব্লক করুন।

৩. অ্যাডভান্সড ব্লক: অ্যাডভান্সড ব্লক অপশন ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে অযাচিত মানুষের গতিবিধিতে রাশ টানতে পারেন।

৪. সরাসরি বার্তা বন্ধ করুন: যাঁদের আপনি ফলো করেন না, তাঁদের কাছ থেকে আসা বার্তা বন্ধ করার জন্য এই অপশনটি অন করে রাখতে পারেন।

৫. অ্যাকাউন্ট গোপন করে রাখুন: এই অপশনের মাধ্যমে আপনার অ্যাকাউন্টটিকে গোপন রাখতে পারেন। যার ফলে আপনার অ্যাকাউন্ট ও আপনার টুইট শুধু তাঁরাই দেখতে পাবে যারা আপনাকে ফলো করে। ফলে আপনাকে সকলে চাইলেই ফলো করতে পারবে না। আপনার অ্যাকাউন্টে নিরাপত্তা থাকবে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি