ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

১০ মিনিট চার্জেই গাড়ি চলবে ১০০ কি.মি.

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩২, ১৭ ফেব্রুয়ারি ২০১৮

দূষণমুক্ত গাড়ি বাজারে আনছে মার্সিডিজ বেঞ্জ। নাম `কনসেপ্ট ইকিউ`। ব্যাটারিচালিত এই গাড়িটি অত্যাধুনিক ও বিলাসবহুল। তবে সবচেয়ে অবাক করার মতো কারণ অন্যটি। মাত্র ১০ মিনিট চার্জেই গাড়িটি ১০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে।

গ্রেটার নয়ডায় সদ্য সমাপ্ত অটো এক্সপো ২০১৮-এ প্রদর্শন করা হয় কনসেপ্ট ইকিউ। প্যারিস মোটর শো ২০১৭-এ প্রথম দেখানো হয়েছিল গাড়িটি। ব্রাসড অ্যালুমিনিয়াম এবং উজ্জ্বল নীল রঙের মিশেল গাড়িটিকে অত্যন্ত আকর্ষণীয় করে তুলেছে। গায়ের নীল রঙের এলইডির `হাইলাইট ডিজাইন` গাড়িটিকে অন্ধকারেও সহজে দৃশ্যমান করে তুলবে। চার আসনবিশিষ্ট কনসেপ্ট ইকিউর ইন্টিরিয়রেও রয়েছে নতুনত্বের ছোঁয়া। গাড়ির সিট অ্যাডজাস্টমেন্ট, তাপমাত্রা নিয়ন্ত্রণ, ডোর লক- সবকিছুই একটি `স্মার্ট টাচ`-এর মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। চালকের আসনের সামনে রয়েছে একটি ২৪ ইঞ্চি ফ্ল্যাট টিএফটি `স্মার্ট টাচ` নিয়ন্ত্রিত ডিসপ্লে। সেখানে গাড়িটির গতি, ব্যাটারি চার্জের পরিমাণ, জিপিএস নেভিগেশন, গুগল ম্যাপ- প্রয়োজনীয় সবকিছুই দেখা যাবে। ফুল চার্জড ব্যাটারিতে এই গাড়ি প্রায় ৫০০ কিলোমিটার চলবে বলে দাবি করছে সংস্থাটি।

প্রতিষ্ঠানটির দাবি, ব্যাটারিচালিত গাড়িটির গতি বা এক্সিলারেশন সংক্রান্ত ধারণা বদলে দেবে কনসেপ্ট ইকিউ। ০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে পৌঁছতে গাড়িটির সময় লাগে পাঁচ সেকেন্ডেরও কম। আগামী বছর বিশ্ববাজারে গাড়িটি আনার পরিকল্পনা রয়েছে মার্সিডিজ বেঞ্জের।

সূত্র: আনন্দবাজার।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি