ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

১২১ বছর বয়স্ক জানালেন দীর্ঘায়ু হওয়ার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৬, ১৯ মে ২০১৮ | আপডেট: ১৮:০৪, ১৯ মে ২০১৮

কাজই একজন মানুষকে দীর্ঘায়ুর অধিকারী করতে পারে বলে মনে করেন মেক্সিকোর ১২১ বছর বয়সী ম্যানুয়েল গার্সিয়া হারনান্দেজ, যিতি বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ।

জীবনের শততম বছর পার করেছেন প্রায় সাড়ে ২১ বছর আগে। সে অনুযায়ী তিনিই বর্তমান বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি। কারণ গিনেস রেকর্ডধারী বিশ্বের প্রবীণতম ব্যক্তি জাপানের মাসাজো নোনাকো বয়স এখন ১১২ বছর। সে হিসেবে হারনান্দেজ নোনাকোর চেয়ে ৯ বছরের বড়।

জাতীয় পরিচয়পত্র এবং জন্মনিবন্ধন সনদ অনুযায়ী হারনান্দেজের জন্ম ১৮৯৬ সালের ২৪ ডিসেম্বর। অর্থৎ এখন তার বয়স ১২১ বছর ৫ মাস। তবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম ওঠাতে কখনও কখনও গিনেস কর্তৃপক্ষকে যাচাইয়ের জন্য ডাকারও প্রয়োজনবোধ করেননি। দিব্যি আছেন তিনি।

ঘুম ভাঙে ভোর সাড়ে পাঁচটায়। খাবারের তালিকায় সকালে থাকে দুটি ডিম, একটি কলা আর আপেল স্মুদি। আর দশটা বৃদ্ধের সঙ্গে চেহারার কোনও পার্থক্য না থাকলেও বোঝা যায় না তার বয়স। কেউ বলে না দিলে বোঝাই যাবে না যে, ম্যানুয়েল গার্সিয়া হার্নান্দেজের বয়স ১২১ বছর।

পুরোটা সকাল রোদে পিঠ দিয়ে বসে পাশের বাড়ির মুরগিদের যত্ন করেন গার্সিয়া। তার স্বপ্ন, ১২৫ বছর বেঁচে থাকার।

তিন শতক দেখা গার্সিয়া হার্নান্দেজ জানান, ভালো ঘুম, স্বাস্থ্যসম্মত খাওয়া-দাওয়া, ভিটামিন ট্যাবলেট নেওয়া ও নিয়মিত কাজকর্মই তার দীর্ঘ জীবনের উৎস।

জীবন নিয়ে হতাশ নন গার্সিয়া। তিনি বলেন, বয়স যে ৮০ পেরিয়েছে, মনেই হয় না।

৪৫ বছর বয়সে বিয়ে করেন গার্সিয়া। স্ত্রীর বয়স ছিল ১৩ বছর। তাদের পাঁচ সন্তান, ১৫ নাতি-নাতনি আছে। নাতি-নাতনির রয়েছে ছয় ছেলেমেয়ে। প্রায় ৭০ বছরের বিবাহিত জীবন কাটিয়ে আট বছর আগে মারা যান স্ত্রী রোজা।

সূত্র: এএফপি

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি