ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

১৫ মিলিয়ন ডলার বৈদেশিক বিনিয়োগ পেলো সহজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১০, ২৬ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৭:২১, ২৭ সেপ্টেম্বর ২০১৮

১৫ মিলিয়ন বা দেড় কোটি মার্কিন ডলারের সমান বৈদেশিক বিনিয়োগ পেয়েছে বাংলাদেশের অনলাইনভিত্তিক রাইড শেয়ারিং ও টিকেটিং প্ল্যাটফর্ম সহজ ডট কম। এধরণের প্ল্যাটফর্মে এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ অংকের বৈদেশিক বিনিয়োগ। আর সহজে এই বিনিয়োগ করেছে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান গোল্ডেন গেট ভেঞ্চার।

আজ বুধবার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেয় সহজ। সংবাদ সম্মেলনে জানানো হয়, বিনিয়োগের নতুন এই মূলধন নিজেদের গ্রাহক অর্জন ও রাইড শেয়ারিং ব্যবসার বিস্তৃতিতে কাজে লাগাবে সহজ। তবে বিনিয়োগকৃত এই অর্থের বিনিময়ে সহজে গোল্ডেন গেট ভেঞ্চার কতটুকু অংশীদারিত্ব পাচ্ছে তা জানায়নি কোন পক্ষই। 

এছাড়াও অনুষ্ঠানে সহজের পক্ষ থেকে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির গণমাধ্যমের কাছে তাদের নতুন বিনিয়োগকারীদের পরিচয় করিয়ে দেন। গোল্ডেন গেটে ভেঞ্চারের পক্ষ থেকে এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির অংশীদার জাস্টিন হল। অনুষ্ঠানে রাইড শেয়ারিং সার্ভিসের নতুন সংযোগজন হিসেবে গাড়ি সেবা চালু করারও ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।  

অনলাইনে আন্তঃজেলা বাসের টিকিট বুকিং এর সেবা চালু করার মাধ্যমে ২০১৪ সালে বাংলাদেশে যাত্রা আরম্ভ করে সহজ ডট কম। পরবর্তীতে প্ল্যাটফর্মটিতে লঞ্চ, ফেরি ও ট্রেনের টিকেট বুকিং এর সুবিধা চালু করা হয়। আর চলতি বছর এসব সেবার পাশাপাশি মোটর বাইক ভিত্তিক রাইড শেয়ারিং সেবা চালু করে প্রতিষ্ঠানটি।

এ প্রসঙ্গে সহজের ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির বলেন, “আমাদের স্লোগান হচ্ছে ‘জীবনটাকে সহজ করুন’। ২০১৪ সালে আমরা যখন যাত্রা শুরু করেছিলাম আমাদের লক্ষ্যই ছিলো গ্রাহকদের সর্বোচ্চ সেবা প্রদান করা। ২০১৪-তে আমরা টিকিট সেবা ও এ বছর আমরা রাইড শেয়ারিং সার্ভিস নিয়ে এসেছি, এবার আমরা আকর্ষণীয় ‘সুপার অ্যাপ’  পরিকল্পনা হাতে নিয়েছি। এই পরিকল্পনা বাস্তবায়নে সহজ দেশি-বিদেশি অভিজ্ঞ বিনিয়োগকারীদের সমর্থন পাচ্ছে এবং আমি মনে করি এটি খুব শিগগিরই আমাদের লক্ষ্য অর্জনে সহায়তা করবে। আমরা দেশের একটি সুপার টেক-কোম্পানি হতে চাই।”

অনুষ্ঠানে গোল্ডেন গেট ভেঞ্চারের প্রতিনিধি জাস্টিন হল বলেন, “বালাদেশের গ্রাহক সেবা ও পরিবহন খাতে যুগান্তকারী প্ল্যাটফর্মের অংশ হিসেবে মালিহা ও তার দলে সম্পৃক্ত হতে পেরে আমরা সত্যিই সম্মানিত। উন্নয়নের রূপরেখায় বাংলাদেশের সম্ভাবনা বেশ প্রসারিত। শহুরে জনসংখ্যার ঘনত্বের তুলনায় এখানকার গ্রাহক সেবায় ডিজিটাল প্রবৃদ্ধি,  গ্রাহকদের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পাওয়া নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।  গ্রাহকের সার্বিক অবস্থা বিবেচনায় আমি মনে করি সহজ-এর ব্যবসা প্রসারের পরিকল্পনা সঠিক সময়ে উপযুক্ত সিদ্ধান্ত হিসেবেই গ্রহণযোগ্যতা পাবে।”

সহজকে উদ্দেশ্য করে এক বিবৃতিএ তথ্য  ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, “সহজ-এর সৃজনশীল উদ্যোগগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি বিশ্বাস করি। প্রযুক্তি খাতে দেশের স্টার্ট-আপ দৃশ্য যখম ক্রমবর্ধমান হারে উন্নয়নের দিকে এগোচ্ছে, ঠিক তখন এই বিনিয়োগ ১৬ কোটি মানুষের অর্থনৈতিক অবস্থান পরিবর্তনে সহায়তা করবে। আমি মনে করি, এটি আমাদের দেশের প্রযুক্তিগত ইকোসিস্টেমে একটি উল্লেযোগ্য ধাপ বলেই বিবেচিত হবে।”

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি