ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

২০২০-এ হারিয়েছি যেসব গুণীজনকে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫২, ২২ ডিসেম্বর ২০২০

২০২০ সাল। বিদায় নিচ্ছে বছরটি। আর মাত্র কয়েকটি দিন বাকি। এরপর আসবে নতুন বছর। তবে এই ২০২০ কেড়ে নিয়েছে বহু গুণীজনকে। ভীষন বিষন্ন, বিমর্ষ মহামারীর বছরে বাংলাদেশ হারিয়েছে ড. আনিসুজ্জামান, কামাল লোহানী, আলী যাকেরকে। সেই সঙ্গে মোহম্মদ নাসিম, সাহারা খাতুনের মত রাজনীতিকের মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি। ব্যরিস্টার রফিকুল হক, এডভোকেট মাহবুবে আলমের মৃতুতে কেঁদেছে বাংলাদেশ। 

মহামারির বছর ২০২০। বছরটিতে বাংলাদেশ হারিয়েছে অনেক গুণীজনকে। দীর্ঘদিন চেতনার মশাল ধরে রাখা আলোকিত মানুষদের বাংলাদেশ হারিয়েছে করোনাকালের অতল গভীরে।

ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। ধর্মান্ধতা ও মৌলবাদবিরোধী আন্দোলনে সাহস দিয়েছেন। ১৪ মে তার প্রয়াণ। নিজ মহিমায় যিনি শ্রেষ্ঠ, সেই মহীরুহকে হারানোর ব্যথায় কেঁদেছে দেশ।

সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব কামাল লোহানী। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বার্তা প্রধান, একাত্তরের বিজয় ঘোষণা দেয়া কামাল লোহানী বায়ান্নর ভাষা আন্দোলনে ছিলেন রাজপথের সৈনিক। এ বছরের ২০ জুন করোনা আক্রান্ত হয়ে চির বিদায় নেন তিনি।

পরের মাসেই রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ডক্টর এমাজ উদ্দিন আহমেদের মৃত্যুর দুঃসংবাদ। বাংলাদেশ নিয়ে ছিল তার অসীম গর্ব। 

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী- স্বাধীন বাংলাদেশের বহু সৃষ্টি তার হাতের ছোঁয়ায়। স্বপ্নের পদ্মাসেতুর সাথে ছিলেন শুরু থেকেই। এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ চলমান মেগা প্রকল্পের বিশেষজ্ঞ প্যানেলেও ছিলেন তিনি। ২৮ এপ্রিল জাতি হারায় এই মেধাবী সন্তানকে।

বছরের শেষ দিকে এসে মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক, অভিনেতা নির্দেশক আলী যাকেরকে। দেশের বিজ্ঞাপন শিল্পের পুরোধা একুশে পদকপ্রাপ্ত এই শিল্পীকে হারানোর শোকে কেঁদেছে নাট্যাঙ্গন।    

স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী ও কার্টুনিস্ট মর্তুজা বশির, জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী সুরকার, সঙ্গীত পরিচালক ও কণ্ঠশিল্পী আজাদ রহমানও এ বছর চলে গেছেন পরপারে। 

বাসাবোর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ সংঘনায়ক শুদ্ধানন্দ মাহথেরোকে হারিয়েছে দেশ। সমাজসেবার জন্য তিনি পেয়েছিলেন একুশে পদক। 

রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে আসে মোহাম্মদ নাসিমের মৃত্যুতে। জাতীয় চার নেতা ক্যাপ্টেন মনসুর আলীর ছেলে মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসিমের ছয় দশকের রাজনৈতিক জীবনে ৬ বার সংসদ সদস্য নির্বাচিত হন। বিভিন্ন সময়ে স্বরাষ্ট্রসহ গুরুত্বপূর্ণ অনেক মন্ত্রণালয় সামলেছেন মোহাম্মদ নাসিম। 

মাঠের নেতা সাহারা খাতুনের মৃত্যুও শূন্যতা তৈরি করেছে রাজনৈতিক অঙ্গনে। দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন ৯ জুলাই থাইল্যান্ডের একটি হাসপাতালে মৃত্যু বরন করেন।

১৩ই জুন করোনা আক্রান্ত হয়ে মারা যান ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ। নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য শ্রমিক নেতা ইসরাফিল আলমের মৃত্যু হয় এ বছর। বছরের শুরুতেই মাত্র ৪৯ বছরে চির বিদায় নেন আইনজীবী, রাজনীতিক ফজিলাতুন্নেসা বাপ্পী। 

ব্যারিস্টার রফিকুল হকের মৃত্যু শূন্যতা তৈরি করেছে আইনঅঙ্গনে। নানা সময়ে গুরুত্বপূর্ন মামলা লড়েছেন এই আইনজীবী। সমাজ সেবক হিসেবে প্রতিষ্ঠা করে গেছেন ২৫টিরও বেশি সেবামুলক প্রতিষ্ঠান। 

করোনায় নিভেছে সাবেক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জীবন প্রদীপ। টানা এক যুগ রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা হিসেবে ঐতিহাসিক অনেক মামলা দক্ষতার সাথে সামলেছেন তিনি। 

মহামারীকালে বাংলাদেশ তাঁর যে গুণী সন্তানদের হারালো তাদের অভাব কখনো পূরণ হবার নয়।
দেখুন ভিডিও :

 

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি